বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

নির্বাচনে জিততে জার্মানিতে বোরকা নিষিদ্ধের ডাক অ্যাঞ্জেলা মার্কেলের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জার্মানিতে বোরকা নিষিদ্ধের ডাক দিয়েছেন দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। তিনি বলেছেন, আর কখনই ইউরোপের শরণার্থী সংকটের পুনরাবৃত্তি করা যাবে না।

চতুর্থবারের মতো চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেয়ার প্রাক্বালে মঙ্গলবার তিনি এ মন্তব্য করেন।

ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে বলা হয়, নিজ দল রক্ষণশীল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) নেতাকর্মীদের উদ্দেশে দেয়া বক্তৃতায় মার্কেল বলেন, মুখঢাকা ইসলামি বোরকা দেশজুড়ে নিষিদ্ধের প্রস্তাব উঠলে তিনি তাতে সমর্থন দেবেন। তার ভাষ্য, ‘পুরো মুখ ঢাকা বোরকা আমাদের দেশে গ্রহণযোগ্য নয়।’

এর পরপরই দলীয় ডেলিগেটরা তুমুল করতালির মাধ্যমে মার্কেলের বক্তব্যকে স্বাগত জানান। মার্কেল বলেন, ‘যেখানেই আইনসম্মতভাবে সম্ভব, সেখানেই এটি নিষিদ্ধ করা উচিত।’

জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ও সিডিউ-এ মার্কেলের অন্যতম ঘনিষ্ঠ মিত্র থমাস দ্য মেইজিয়েরে আগস্টে আংশিক বোরকা নিষিদ্ধের প্রস্তাব দিয়েছিলেন। তিনি বলেন, বোরকা তার দেশে একত্রীকরণের সঙ্গে যায় না।

তিনি বলেন, বিভিন্ন স্থানে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে যা আমাদের সমাজে সহাবস্থানের জরুরি। যেসব স্থানে বোরকা পরিধান নিষিদ্ধের প্রস্তাব করেন, তার মধ্যে সরকারি অফিস, বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়, আদালতকক্ষ ও জনসমাগমস্থল রয়েছে।

গত মাসে ইউরোপের আরেক দেশ নেদারল্যান্ডসের এমপিরাও একই ধরনের নিষেধাজ্ঞার প্রস্তাব পাস করেন। ওই আইনের আওতায় দেশটির সরকারি পরিবহন, শিক্ষা, স্বাস্থ্যসেবা খাত ও সরকারি ভবনে বোরকা পরিধান নিষিদ্ধ করা হয়। আইন অমান্য করলে শাস্তিরও বিধান রাখা হয়।

২০১১ সালে প্রথম দেশ হিসেবে ইউরোপে বোরকা নিষিদ্ধ করে আইন পাস করে ফ্রান্স। এরপর থেকে ইউরোপজুড়ে এ পদক্ষেপ জনপ্রিয় হয়। এরপর বেলজিয়াম, বুলগেরিয়া ও সুইজারল্যান্ডের অংশবিশেষে বোরকা নিষিদ্ধ করা হয়।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ