শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


পাকিস্তানে মাজারে আত্মঘাতী হামলায় নিহত অর্ধশতাধিক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

hamla

 আওয়ার ইসলাম: শনিবার বেলুচিস্তানের এক মাজারে ১৪ বছর বয়সী এক শিশু আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। এতে নারী ও শিশুসহ অর্ধশতাধিক নিহত এবং আহত হয়েছেন আরো শতাধিক। এদিন সন্ধ্যায় বেলুচিস্তানের প্রত্যন্ত অঞ্চলের ওই মাজারে ধামাল নৃত্য চলাকালে বিস্ফোরণের ঘটনাটি ঘটে। স্থানীয় পুলিশ কর্মকর্তা বলে, ১৪ বছর বয়সী এক শিশু এই অাত্মঘাতী হামলা চালিয়েছে।

বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মীর সরফরাজ আহমাদ বুগতি ডন নিউজকে বলেন, খুজদার জেলার শাহ নুরানি মাজারে ভক্তরা যখন ধর্মীয় সংগীতে মগ্ন ছিলেন ঠিক তখনই বিস্ফোরণে ৫২ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন।

pakistan

বিস্ফোরণে বিদেশিরা জড়িত থাকতে পারে বলে তিনি ইঙ্গিত দিলেও বার্তাসংস্থা রয়টার্স বলছে, বেলুচিস্তানের মাজারে হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। মাজারের তত্ত্বাবধায়ক নওয়াজ আলি রয়টার্সকে বলেন, প্রত্যেক দিন সন্ধ্যায় সেখানে ধর্মীয় ধামাল সংগীতের আসর বসে। মাজারে অনেক মানুষ আসেন।

করাচির বন্দরনগরী থেকে ১০০ কিলোমিটার উত্তরে বেলুচিস্তান প্রদেশে খুজদার জেলায় ওই মাজারটি অবস্থিত। শতাধিক আহত মানুষকে করাচির বিভিন্ন হাসপাতালে নেয়া হচ্ছে। বেলুচিস্তানের সরকারি এক কর্মকর্তা বলেন, নিকটবর্তী শহরগুলো থেকে অন্তত ২৫টি ও করাচি থেকে ৫০টিরও বেশি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলের উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

pakistan-blast

প্রত্যন্ত অঞ্চল হওয়ায় অবশ্য উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। প্রদেশের মুখ্যমন্ত্রী বুগতি উদ্ধারকাজে অংশ নিতে সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন। এছাড়া আহতদের চিকিৎসার জন্য করাচি হাসপাতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

স্থানীয় পুলিশ দেশটির আরেক জাতীয় দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে বলেন, বেলুচিস্তানের ওই মাজারে ১৪ বছর বয়সী আত্মঘাতী এক শিশু হামলা চালিয়েছে।

এদিকে, মাজারে বিস্ফোরণের ঘটনার নিন্দা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। একইসঙ্গে দ্রুত উদ্ধার অভিযান পরিচালনার জন্য স্থানীয় প্রশাসনের প্রতি নির্দেশ দিয়েছেন তিনি।

এ বি আর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ