fbpx
           
       
           
       
ই-গ্রন্থাগার হচ্ছে ৩০ লাইব্রেরি
নভেম্বর ১১, ২০১৬ ২:৪৮ অপরাহ্ণ
library1
আওয়ার ইসলাম:
কেন্দ্রীয় গণগ্রন্থাগারসহ দেশের ৩০টি গ্রন্থাগার ডিজিটাল ও ই-গ্রন্থাগারে রূপান্তরিত হতে যাচ্ছে। এ লক্ষ্যে একটি প্রকল্প হাতে নিয়েছে গণগ্রন্থাগার অধিদফতর।

 

গণগ্রন্থাগার অধিদফতর ও ব্রিটিশ কাউন্সিলের মধ্যে এ ব্যাপারে একটি ‘সমঝোতা স্মারক’ও স্বাক্ষরিত হয়েছে। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের (বিএমজিএফ) অর্থায়নে ব্রিটিশ কাউন্সিলের উদ্যোগে বাস্তবায়নাধীন এ প্রকল্পের নাম হলো ‘লাইব্রেরিস আনলিমিটেড।’

এ প্রকল্পের আওতায় ১৮ মাসব্যাপী একটি পাইলট ফেজ এর জন্য ১ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার (১৪ কোটি ৪০ লাখ টাকা প্রায়) অর্থায়নে কেন্দ্রীয় গণগ্রন্থাগারসহ দেশের ৩০টি গ্রন্থাগারকে আধুনিকায়ন তথা ডিজিটাল ও ই-গ্রন্থাগারে রূপান্তর করা হবে।

পাইলট ফেজ এর ফলাফলের উপর ভিত্তি করে পরবর্তী ফেজ এর উন্নয়ন কার্যক্রম নির্ধারিত হবে। সেক্ষেত্রে বিএমজিএফ’র ৩ থেকে ৩ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার (২৪ কোটি থেকে ২৮ কোটি টাকা প্রায়) ব্যয়ের সম্ভাবনা রয়েছে।

সমঝোতা স্মারক অনুযায়ী কাজ শুরু করার উদ্দেশ্যে গণগ্রন্থাগার অধিদপ্তরের নিচতলায় এ প্রকল্পের একটি অফিস স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১১টায় সংস্কৃতি সচিব আকতারী মমতাজ আনুষ্ঠানিভাবে এ অফিসের উদ্বোধন করবেন। প্রকল্প পরিচালক, গণগ্রন্থাগার আধিদপ্তরের মহাপরিচালক ও বিট্রিশ কাউসিলের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত থাকবেন।

আরআর