শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আলোচনার জন্য তালেবান প্রতিনিধিদল এখন পাকিস্তানে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

taliban-qatarআওয়ার ইসলাম: পাকিস্তান সরকারের সঙ্গে আলোচনা করতে তালেবানের কাতার কার্যালয় থেকে তিন সদস্যের একটি প্রতিনিধিদল ইসলামাবাদ সফরে রয়েছে। পাকিস্তানের মধ্যস্থতায় মে মাসে কাবুল ও তালেবানের মধ্যকার শান্তি আলোচনায় ভেঙে যাওয়ার পর পাক সরকার এবং তালেবানের মধ্যে এই প্রথম এ ধরনের যোগাযোগ হচ্ছে।

কাতারে আফগান ও মার্কিন কর্মকর্তাদের সঙ্গে তালেবানের অনানুষ্ঠানিক বৈঠকের কথা ছড়িয়ে পড়ার কয়েকদিন পরেই এ সফর অনুষ্ঠিত হলো। পাকিস্তানের এক সরকারি কর্মকর্তা নিশ্চিত করেছেন, “মৌলভী শাহাবুদ্দিন দিলওয়ার, মৌলভী সালাম হানাফি এবং জান মোহাম্মাদের সমন্বয়ে গঠিত তিন সদস্যের প্রতিনিধিদলটি গত দুদিন ধরে পাকিস্তানে রয়েছে।” তাদের মধ্যে দুজন আফগানিস্তানের তালেবান সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এবং অন্যজন ছিলেন সৌদি আরব ও পাকিস্তানে নিযুক্ত তালেবান রাষ্ট্রদূত।

দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনা জোরালোভাবে শুরু করতে গত বছর বেশ কয়েক দফা আন্তর্জাতিক বৈঠকের আয়োজন করে পাকিস্তান। কিন্তু চলতি বছরের শুরুর দিকে বেলুচিস্তানে মার্কিন ড্রোন হামলায় তালেবানের সাবেক নেতা মোল্লা আখতার মানসুর নিহত হওয়ায় আলোচনা স্থগিত হয়ে যায়।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, “আফগান শরণার্থীদের গ্রেপ্তার ও আফগানিস্তানে তাদের ফেরত পাঠানোসহ গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে পাক নেতৃত্বের সঙ্গে আলোচনার জন্য প্রতিনিধিদলটিকে পাঠানো হয়েছে।” সম্প্রতি পাকিস্তানে আটক হওয়া তালেবান নেতাদের বিষয়টিও প্রতিনিধিরা উত্থাপন করবেন বলে জানিয়েছেন কাতারভিত্তিক তালেবানের এক কর্মকর্তা।

কয়েকদিন আগে কোয়েটার এক মাদ্রাসায় নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়ে তালেবান কমাণ্ডার মোল্লা আবদুস সামাদ সানিকে গ্রেপ্তার করে। এক তালেবান সদস্যের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানায়, “কী ঘটছে আমরা জানি না কিন্তু এক উর্ধ্বতন তালেবান সদস্যকে গ্রেপ্তার করার জন্য কোয়েটার এক মাদ্রাসায় গত দুই মাসে পাক কর্তৃপক্ষ দ্বিতীয়বারের মতো অভিযান চালিয়েছে।”

সূত্র: ডন নিউজ, পার্স টুডে

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ