13099

বিনত বিবির মসজিদ

bint-bibir-maszitওসামা জুনায়েদ : ঢাকার গুলিস্তান থেকে মাত্র ২ কিলোমিটার দূরত্বে নারিন্দা নামক স্থানে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে বিনত বিবির মসজিদ।মসজিদটি প্রায় ৬০০ বছর পুরনো। তবে মসজিদটি বেশ কয়েকবার সংস্কার হয়েছে।

মসজিদটি নির্মিত হয় বাংলার সুলতান নাসির উদ্দিন মাহমুদের আমলে। ইসলাম খাঁর আগমনের প্রায় ১৫০ বছর আগে ১৪৫৬ খ্রিস্টাব্দে। তখন এখানে প্রায়ই বাণিজ্য করতে আসতেন পারস্য উপসাগরের আশপাশের অধিবাসীরা। তখন মসজিদটির আশপাশে পানিপথে চলাচল করা যেত। এসব পথ দিয়ে আসতেন অনেক সওদাগর। বাইরে থেকে আসা আরাকান আলী নামের এক সওদাগর মসজিদটি স্থাপন করেন। তিনি এখানে বসবাসও শুরু করেছিলেন। এখানে বসবাসকালে একদিন হঠাত মারা গেল তার মেয়ে বিনত বিবি। তাকে সমাধিস্থ করা হয় মসজিদটির পাশেই। এর কয়েক মাস পর মৃত্যু হয় আরাকান আলীর। তাকে সমাধিস্থ করা হয় বিনত বিবির কবরের পাশে। পরবর্তীতে এ মসজিদটির নামকরণ করা হয় বিনত বিবির নামে।

মসজিদের দেয়ালে একটি কালো পাথরে ফার্সি ভাষায় মসজিদের পুরো ইতিহাসের বর্ণনা আছে। ৬০০ বছরের পুরনো এ মসজিদটি প্রথম সংস্কার করা হয় হিজরি ৮৬১’তে। মসজিদটির দ্বিতীয় সংস্কার করা হয় বাংলা ১৩৩৭ সালে।

এফএফ

ad

পাঠকের মতামত

One response to “ক্রাইস্টচার্চ হামলার পর মুসলিমদের স্থায়ী বসবাসের সুযোগ দিচ্ছে নিউজিল্যান্ড”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *