বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

মাদরাসা শিক্ষার্থীদের নিয়ে ‘বাংলা ভাষা ও লেখালেখি কর্মশালা’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

rahmaniaআবু নাঈম ফয়জুল্লাহ

রাজধানীতে মাদরাসা শিক্ষার্থীদের নিয়ে শুরু হয়েছে ‘বাংলা ভাষা ও লেখালেখি কর্মশালা’। শুক্রবার শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক রহ. প্রতিষ্ঠিত ‘জামিয়া রাহমানিয়া আরাবিয়া’র ছাত্র কাফেলা আয়োজিত দুই মাস ব্যাপী কর্মশালার উদ্বোধন করেন বেফাকুল মাদারিসিল আরাবিয়ার যুগ্ম মহাসচিব ও জামিয়া রাহমানিয়ার আরাবিয়া’র প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক। এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কর্মশালার মুখ্য প্রশিক্ষক, কথাসাহিত্যিক মুহাম্মদ যাইনুল আবিদীন, জামিয়ার শিক্ষাসচিব মুফতি আশরাফুজ্জামান, আমাদের সময় ডটকমের বিভাগীয় সম্পাদক ও কর্মশালা পরিচালক আমিন ইকবাল, রাহমানিয়া শিক্ষক মাওলানা আতাউর রহমান, মাওলানা আব্দুল্লাহ জাহাঙ্গীর প্রমুখ।

মোহাম্মদুপুর রাহমানিয়া মিলনায়তনে সকাল নয়টা উদ্বোধনী অনুষ্ঠানে মাওলানা মাহফুজুল হক বলেন, মাদরাসা শিক্ষার্থীদের বাংলা ভাষা ও লেখালেখিতে পারদর্শীতা অর্জন সময়ের অপরিহার্য দাবি। আলহামদুলিল্লাহ, অনেক তরুণ এতে আগ্রহী হচ্ছে। অতীতে এধরনের কর্মশালা করে মাদরাসার অনেক তরুণ এখন বিভিন্ন জাতীয় পত্রিকায় দক্ষতার সঙ্গে কাজ করছেন।
বাংলা ভাষায় আল্লামা শামছুল হক ফরিদপুরী রহ. এর অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, একাডেমিক পড়াশোনা ঠিক রেখে ভাষা চর্চা করতে হবে। ইলমি যোগ্যতা অর্জন না করে লেখালেখি করে ইসলামের খুব একটা কাজ করা সম্ভবপর হয় না।

কর্মশালা পরিচালক আমিন ইকবাল বলেন, দুই মাস ব্যাপী এ কর্মশালায় ঢাকা এবং ঢাকার বাইরে থেকে মোট ১৯০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। কর্মশালায় বাংলা পাঠ পদ্ধতি, লেখালেখির সূচনা, দিনলিপি, ছড়া-কবিতা, গল্প-উপন্যাস, ফিচার-প্রতিবেদন, প্রবন্ধ-নিবন্ধ, অনুবাদ সাহিত্য, ব্যবহারিক বাংলা বানান, উচ্চারণ-আবৃত্তি-উপস্থাপনাসহ ১২-১৩টি বিষয়ে মোট ১৬টি ক্লাস হবে। এতে ক্লাস নিবেন, দৈনিক নয়াদিগন্তের সহকারী সম্পাদক, মাওলানা লিয়াকত আলী, কথাসাহিত্যিক মুহাম্মদ যাইনুল আবিদীন, মাসিক রাহমানী পয়গামের সম্পাদক মাওলানা মামুনুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয় উর্দু বিভাগের অধ্যাপক, ড. গোলাম রব্বানী, কবি ও নজরুল গবেষক মহিউদ্দিন আকবর, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের বিভাগীয় প্রধান মুফতি এনায়েতুল্লাহ, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব, ঢাকা টাইমসের সহকারী সম্পাদক জহির উদ্দিন বাবার, আজ টোয়েন্টিফোর ডটকমের সহকারী সম্পাদক মাসউদুল কাদির, টিভি উপস্থাপক গাজী মুহাম্মদ সানাউল্লাহ, মাসিক রাহমানী পয়গামের সহকারী সম্পাদক মুহাম্মদ এহসানুল হক, আবৃত্তিশিল্পী আবু সাঈদ জুবায়ের ও ওমর ফারুক।

দুই মাস ব্যাপী কর্মশালার আয়োজন করছে জামিয়া রাহমানিয়া আরাবিয়ার ছাত্রদের সংগঠন ‘রাহামনিয়া ছাত্র কাফেলা’।

rahmania2

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ