fbpx
           
       
           
       
মাংস রান্নায় আলু
সেপ্টেম্বর ১৪, ২০১৬ ১:৪০ অপরাহ্ণ

ourislam-mangsho

আওয়ার ইসলাম : মাংসে অনেকে আলু পছন্দ করেন না। কিন্তু কারো কারো আবার মাংসে আলু না হলে চলেই না। আলু মিশিয়ে মাংস রান্না করার রেসিপি জেনে নিন।

যা যা লাগবে

গরুর মাংস ১ কেজির সাথে
১/ পেঁয়াজ বড় সাইজ ২টি (কাটা) ২/মাঝারি আলু ৭-৮টি ৩/আদা বাটা ১ টেবিল চামচ ৪/রশুন বাটা ১ টেবিল চামচ ৫/লাল মরিচ বাটা ১ টেবিল চামচ ৬/হলুদ গুঁড়া ১ চা চামচ ৭/ধনিয়া আর জিরা বাটা ১ টেবিল চামচ ৮/পোস্ত বাটা হাফ টেবিল চামচ ৯/গরম মশলা বাটা ১ চা চামচ ১০/গোটা গরম মশলা ৩টি ১১/এলাচি দারুচিনি ৩টি ১২/লবঙ্গ-তেজপাতা-গোল মরিচ ৩টি করে ১৩/সরিষা আর সয়াবিন তেল মিক্স হাফ কাপ ১৪/লবণ স্বাদমতো ১৫/কাঁচা মরিচ ৬/৭টি ১৬/ধনেপাতা (ইচ্ছেমতো)

যেভাবে রান্না করবেন
মাংস কেটে ভালোমতো ধুয়ে একটি বড় পাত্রে নিন। এবার মাংসের সাথে একে একে পেঁয়াজ-আদা-রশুন বাটাসহ সব মশলা, লবণ এবং ২ টেবিল চামচ তেল দিয়ে মেরিনেড করে রাখতে হবে ১৫-২০ মিনিট। ১৫-২০ মিনিট পর একটি হাঁড়িতে বাকি তেল গরম করে নিতে হবে। তেল গরম হলে মাখা মাংস থেকে কয়েকটা পেঁয়াজ তেলে দিতে হবে।

পেঁয়াজ হালকা বাদামি হলে মাংসগুলো তেলে ঢেলে দিতে হবে। খুব সামান্য পানি দিয়ে মাংস মাখানো বাটিটা ধুয়ে পানি মাংসে দিতে হবে। এবার ঢাকনা দিয়ে ৭-৮ মিনিট ঢেকে রাখতে হবে। ৭-৮ মিনিট পর মাংস থেকে পানি বের মাঝারি আঁচে কষাতে হবে।

কষানো হলে ২-৩ কাপ পানি দিয়ে ঢেকে মাঝারি আঁচে রাখতে হবে এক থেকে দেড় ঘণ্টা। এরপর আলু দিয়ে কষাতে হবে। লবণ দেখে নিতে হবে। আধা ঘণ্টা পর আলু আর মাংস সেদ্ধ হয়ে আসলে কাঁচা মরিচ আর ধনে পাতা দিয়ে ঢেকে দিতে হবে আরও ৫ মিনিটের জন্য। ৫ মিনিট পর নামিয়ে নিতে হবে।

এফএফ