শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আইএসের রাজধানী রাক্কায় অভিযানে প্রস্তুত তুরস্ক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Turkish troops drive their tanks on September 4, 2016 on a road near the Syrian village of al-Waqf and some 3km south of al-Rai, the small border town with Turkey. Turkish forces and Syrian rebels expelled the Islamic State group from the last areas of the Syrian-Turkish border under their control on September 3, 2016, the Syrian Observatory for Human Rights said. / AFP PHOTO / Nazeer al-Khatib

আওয়ার ইসলাম: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জানিয়েছেন, ইসলামিক স্টেটের (আইএস) রাজধানী সিরিয়ার রাক্কা শহরে অভিযানের জন্য প্রস্তুত রয়েছে তুরস্ক ও যুক্তরাষ্ট্র। তিনি জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা চীনে অনুষ্ঠিত জি২০ সম্মেলনে জঙ্গিদের বিরুদ্ধে এ অভিযানের ব্যাপারে তার সঙ্গে কথা বলেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এরদোগান বলেন, এ অভিযানের বিষয়ে ওবামাকে জানানো হলে তিনি তাকে জানিয়েছেন কোনো সমস্যা নাই।

এরদোগানের এ বক্তব্য তুরস্কের স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। তবে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো নিশ্চিত তথ্য পাওয়া যায়নি।
গত মাসে সিরিয়ার ভূখণ্ডে আইএস ও কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান শুরু করে তুরস্ক। তুরস্ক সমর্থিত মিলিশিয়ারা দেশটির সীমান্তবর্তী জারাব্লুজ শহর থেকে আইএসকে হটিয়ে দিয়েছে। তবে কুর্দি বিদ্রোহীরা তুরস্কের দিকে এগিয়ে আসতে পারে এরদোগান আশঙ্কা করছেন।

আইএস ও কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে তুরস্কের এ অভিযান অব্যাহত রয়েছে। তুরস্কের উপ-প্রধানমন্ত্রী নুরেতিন কানিকলি জানান, তুরস্কের সেনাবাহিনী সীমান্ত সুরক্ষার জন্য সিরিয়ার আরও গভীরে প্রবেশ করতে পারে।

তুরস্কের এ অভিযানকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সবচেয়ে বড় মিত্র রাষ্ট্র রাশিয়া ‘গভীর উদ্বেগের’ বলে অভিহিত করেছে।

সূত্র: বিবিসি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ