শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রসিক স্বৈরশাসক মুগাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

UntVVitled-2 copyআওয়ার ইসলাম : জিম্বাবোয়ের ৯২ বছর বয়স্ক স্বৈরশাসক রবার্ট মুগাবে রসিক মানুষ। গত শুক্রবার দেশটিতে তার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়েছিলো। গতকাল শনিবার হারারেতে দেশটির প্রধান বিমানবন্দরে তাঁর স্বাস্থ্য নিয়ে শুক্রবারের জল্পনা কল্পনার উত্তরে হাসতে হাসতে তিনি কৌতুক করলেন, ‘আমি মরে গিয়েছিলাম, আবার বেঁচে উঠেছি’। মুগাবে যখন বিমান থেকে নামেন তখন তাকে বেশ উৎফুল্ল দেখাচ্ছিল। পারিবারিক কারণে তিনি দুবাই গিয়েছিলেন বলে জানান তিনি।

বিমানের তথ্য রেকর্ড অনুযায়ী মুগাবের বিমান পূর্বএশিয়ার দিকে যাচ্ছিল। কিন্তু তার বিমান নির্ধারিত গন্তব্য বদলে দুবাই যাওয়ায় গুজব ছড়িয়ে পড়ে যে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন এবং দুবাইয়ে চিকিৎসা নিতে গেছেন। এমনকী এমন খবরও ছড়িয়ে পড়ে যে তিনি মারা গেছেন। সার্দার ডেইলি ওয়েবসাইট একটি নিবন্ধ প্রকাশ করে যাতে লেখা হয় ‘রবার্ট মুগাবে স্ট্রোকে আক্রান্ত হয়েছেন। জিম্বাবোয়ের অর্ন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হয়েছেন এম্নানগাগুয়া।’

মুগাবে এবার বিমান থেকে নেমে বললেন, ‘হ্যাঁ- আমি মরে গিয়েছিলাম, সত্যিই আমি মারা গিয়েছিলাম। কিন্তু বরাবরের মতই আমি আবার বেঁচে উঠেছি। আমার নিজের দেশে যখন আমি পা রেখেছি- তখন আমি আসল।’ গত মে মাসে মিঃ মুগাবের স্ত্রী গ্রেস বলেছিলেন, ‘রবার্ট মুগাবে কবরে গেলেও সেখান থেকে দেশ শাসন করবেন।’ ১৯৮০ সাল থেকে ক্ষমতায় আছেন মিঃ মুগাবে এবং তিনি বলেছেন তিনি ২০১৮ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন।

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ