শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ইংল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইংল্যান্ড ও ওয়েলসের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’। ইংল্যান্ডের জাতীয় পরিসংখ্যান অধিদপ্তরের (ওএনএস) তথ্য বিশ্লেষণ করে একথা জানিয়েছেন কর্তৃপক্ষ। শুধু তাই নয়, গত বছর জন্ম নেয়া ৭৩৬১ জন শিশুর নাম মুহাম্মদ রাখা হয়েছে।

Muhammed

প্রতিযোগিতায় স্থান পাওয়া অন্য ছেলেদের নামের মধ্যে প্রথমে আছে ওলিভার ও মেয়েদের নামের মধ্যে আছে অ্যামেলিয়া। গত বছর জন্ম নেয়া ছেলে শিশুর মধ্যে প্রায় ৬,৯৪১ জনের নাম রাখা হয়েছে ওলিভার আর প্রায় ৫,১৫৮ জন মেয়ে শিশুর নাম রাখা হয়েছে অ্যামেলিয়া। মুহাম্মদের পর এই নাম দুটি সবার উপরে স্থান করে নিয়েছে।

তবে কর্তৃপক্ষ জানিয়েছেন, মুহাম্মদ নামের বানানে একটু পার্থক্য থাকায় নামটি প্রথম স্থান দখল করতে পারেনি। কারণ, অনেকে এই নামের বানান বিভিন্নভাবে লিখে থাকেন। যেমন ইংরেজিতে লিখতে গেলে অনেকে লিখেন Mohammed বা Muhammed আবার কেউ লিখেন Mohammad বা Mohamed। কিন্তু বাস্তবে উচ্চারণ করা হয় মুহাম্মদ। সুতরাং এই উচ্চারণের ভিত্তিতে তারা রায় দিয়েছেন মুহাম্মদই হলো ইংল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় নাম।

জনপ্রিয় সিনেমাগুলো চরিত্রের ওপর ভিত্তি করেও অনেক নাম রাখা হয়েছে। যেমন গেমস অব থ্রন্স, লোর্ড অব দ্যা রিংসের মতো জনপ্রিয় সিনেমার চরিত্রগুলোর নামের সাথে নাম মিলিয়ে অনেক ডাক নাম রাখা হয়েছে। আবার ইংল্যান্ডের রাজকীয় নামগুলোও কিন্তু টপ ১০টি নামের মধ্যে স্থান করে নিয়েছেন যেমন জর্জ, হ্যারি ও উইলিয়াম নামগুলো। যদিও কারোলেট নামটি রাজকন্যার নাম হওয়া সত্ত্বেও তেমন প্রভাব ফেলতে পারেনি। মাত্র কয়েক জন শিশুর নাম এই নামে রাখা হয়েছে।

মেয়ে শিশুর ক্ষেত্রে অ্যামেলিয়া নামটি প্রথম স্থান দখল করেছে। তারপরে স্থান পেয়েছে ইমিলি নামটি। তবে সোফিয়া নামটি বানান ভিন্নতার কারণে টপদশে স্থান পায়নি। কিন্তু সব বানান একত্রে করে এই নামের জনপ্রিয়তা যাচাই করলে অ্যামেলিয়ারও আগে স্থান পাবে সোফিয়া নামটি।

Muhammed2

দেশটির জাতীয় পরিসংখ্যান অধিদপ্তরের ডাটাতে মুহাম্মদ নামটি প্রায় ১৪ রকম বানান আছে। এই বানানগুলো নির্ভর করে সেই শিশুদের পারিবারিক ব্যাকগ্রাউন্ডের ওপর ভিত্তি করে। মুহাম্মদ আরবি শব্দ। এর অর্থ হলো প্রশংসনীয় বা প্রশংসার যোগ্য। তবে বানান যে যাই করুক না কেন, তারা কিন্তু আরবি শব্দ ‘মুহাম্মদ’কে কেন্দ্র করেই নামগুলো রেখেছেন। তাদের সবার উদ্দেশ্যই হলো শব্দটির অর্থ প্রশংসনীয় বা যে প্রশংসার যোগ্য। আর এই বানান ভিন্ন হওয়ার আরেকটি কারণ হলো একটি শব্দের উচ্চারণ বিভিন্ন দেশ বিভিন্নভাবে করে থাকে। তাই লেখার সময় তার বানানও ভিন্ন হয়ে যায়।

ইংল্যান্ডের রাজকীয় নামগুলোও মধ্যে টপদশে স্থান করে নিয়েছে যেমন জর্জ, হ্যারি, উইলিয়াম নামগুলো। ছবিতে ইংল্যান্ডের রাজপুত্র হ্যারি।

টপ দশে থাকা ছেলে শিশু নামগুলো হলো যথাক্রমে ওলিভার (৬,৯৪১ জন), জ্যাক (৫,৩৭১ জন), হ্যারি (৫৩০৮ জন), জর্জ (৪,৮৬৯ জন), জ্যাকব (৪,৮৫০ জন), চার্লি (৪,৮৩১ জন), নোহ (৪,১৪৮ জন), উইলিয়াম (৪,০৮৩ জন), থমাস (৪,০৭৫ জন) ও অস্কার (৪,০৬৬ জন)।

আর টপ দশে থাকা মেয়ে শিশু নামগুলো হলো অ্যামেলিয়া (৫,১৫৮ জন), ওলিভিয়া (৪,৮৫৩ জন), ইমিলি (৩,৮৫৩ জন), ইসলা (৩,৪৭৪ জন), ইভা (৩,৪১৪ জন), ইলা (৩,০২৮ জন), জেসিকা (২,৯৩৭ জন), ইসাবেলা (২,৮৭৬ জন), মিয়া (২,৮৪২ জন)ও পপি (২,৮১৬ জন)।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ