শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


উজবেকিস্তানের প্রেসিডেন্ট ইসলাম করিমের ইন্তেকাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ujbekistanআওয়ার ইসলাম: উজবেকিস্তানের প্রেসিডেন্ট ইসলাম করিমভ মারা গেছেন। মস্তিষ্কে রক্তক্ষরণের কয়েকদিন পর গতকাল শুক্রবার তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

আন্তর্জাতিক একাধিক গণমাধ্যম জানিয়েছে, কিছুদিন ধরেই প্রেসিডেন্ট করিমভের অবস্থা গত বেশ সংকটজনক ছিল। গতকাল শুক্রবার সারাদিন ধরে প্রেসিডেন্ট ইসলাম করিমভ মারা গেছেন বলে তীব্র জল্পনা চলছিল। পরে দেশটির সরকার তার মৃত্যুর খবর সরকার নিশ্চিত করে। আজ শনিবার নিজ শহর সমরখন্দে তার জানাজা অনুষ্ঠিত হবে।

তুরস্কের প্রধানমন্ত্রী জানান, প্রেসিডেন্ট করিমভ মারা গেছেন এবং তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

এর আগে তার শারীরিক অবস্থার দ্রুত অবনতি হচ্ছে বলে শুক্রবার এক সরকারি ভাষ্যে জানানো হয়। সরকারের একটি ওয়েবসাইটে পোস্ট করা এই বিবৃতিতে বলা হয়, ‘প্রিয় দেশবাসী, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, প্রেসিডেন্টের শারীরিক অবস্থার দ্রুত অবনতি ঘটেছে। চিকিৎসকদের মতে তিনি এখন সঙ্কটাপন্ন।’

গত ২৪ ঘণ্টায় ৭৮ বছর বয়সী করিমভের স্বাস্থ্যের আরো অবনতি হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

১৯৯১ সালে সাবেক সোভিয়েত রিপাবলিক থেকে স্বাধীন হওয়ার পর থেকে দেশটিকে নেতৃত্ব দিয়ে আসছেন করিমভ। গত রোববার উজবেক সরকার জানিয়েছিল, করিমভ চিকিৎসাধীন রয়েছেন। কিন্তু এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানানো হয়নি। এরপর দিন প্রেসিডেন্ট করিমভের মেয়ে বলেন, তিনি (করিমভ) মস্তিষ্কে প্রদাহতে ভুগছেন। অতীতে দেশটির প্রেসিডেন্টের স্বাস্থ্য সম্পর্কিত খবরা খবর রাষ্ট্রীয় গোপন বিষয় হিসেবে গণ্য হয়েছে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ