বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

নানুপুরে হামলার প্রতিবাদে ৮ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ফটিকছড়ি থেকে এম ওমর ফারুক আজাদ

গুলশান-শোলাকিয়া ও ফটিকছড়ির নানুপুরে ‘জমিরিয়া ইন্টারন্যাশনাল মাদ্রাসায় হামলা-ভাংচুর ও মাদ্রাসা পরিচালক মাওলানা বেলাল উদ্দীনের উপর বর্বরোচিত সন্ত্রাসী হামলা ও কুপিয়ে হত্যা চেষ্টার প্রতিবাদে এবং বিচারের দাবিতে আজ বৃহষ্পতিবার দুপুরে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের নাজিরহাট ঝংকার মোড় হতে ফটিকছড়ি বাস ষ্টেশন পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার ব্যাপী মানববন্ধন করেছে ইসলামী আইন বাস্তবায়ন কমিটি বৃহত্তর ফটিকছড়ি শাখা।

jamiria

মানববন্ধন শেষে প্রতিবাদ সমাবেশ ফটিকছড়ি বাস ষ্টেশন চত্বরে ইসলামী আইন বাস্তবায়ন কমিটি ফটিকছড়ির মহাসচিব আল্লামা মুহাম্মদ সলিমুল্লা’র সভাপতিত্বে অনুষ্টিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, হেফাজতে ইসলাম বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির আল্লামা শাহ মুহাম্মদ মুহিববুল্লাহ বাবুনগরী।

মাওলানা সেলিম উদ্দিনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, নানুপুর ওবাইদিয়া মাদ্রাসার পরিচালক ও আল্লামা বেলাল উদ্দীন এর বড় ভাই  আল্লামা শাহ সলাহ উদ্দিন নানুপুরী, ছোট ভাই মুফতি কুতুব উদ্দীন নানুপুরী, আল্লামা মুফতি মাহমুদ হাসান, মাওলানা মুহাম্মদ মাহমুদুল হক, মাওলানা মুহাম্মদ জুনায়েদ ভূজপুরী,জননেতা মাওলানা সালাহ উদ্দীন দৌলতপুরী, মাওলানা মুহাম্মদ ইলিয়াছ, মাওলানা মুহাম্মদ আইয়ুব বাবুনগরী, মাওলানা মুহাম্মদ ওসমান শাহনগরী, মাওলানা মুহাম্মদ শিহাব উদ্দিন নানুপুরী প্রমুখ।

প্রতিবাদ সমাবেশে বক্তরা বলেন, উগ্রবাদ থেকেই সন্ত্রাসবাদের জন্ম। আর উগ্রবাদ সৃষ্টি হয় ধর্মের সঠিক শিক্ষার অভাবে। তাই দেশব্যাপী সংঘটিত সন্ত্রাসী কর্মকান্ডে নিহত ও গ্রেফতারকৃতদের অধিকাংশ সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী। আর বিশ্ববিদ্যালয়গুলোতে বাধ্যতামূলক ইসলামি শিক্ষা না থাকার কারণে তরুণ প্রজন্মকে ইসলামের ভুল ব্যাখ্যা বুঝিয়ে সন্ত্রাসবাদের দিকে ঠেলে দিচ্ছে দেশী-বিদেশী শত্রুরা। অন্যদিকে ইসলাম হলো শান্তি ও সাম্যের ধর্ম। ইসলাম সন্ত্রাসবাদ রোধের ঐতিহাসিক একটি বৈপ্লবিক ধর্ম। ইসলামই সর্ব প্রথম মক্কার পৌত্তলিকদের সন্ত্রাসবাদের বিরুদ্ধে বদর উপত্যকায় প্রতিরোধমূলক জিহাদ করেছিলো। ইসলামের শিক্ষা সন্ত্রাসবাদের প্রতিরোধ। সুতরাং যারা সন্ত্রাসবাদকে ইসলামের সাথে জড়াতে চায় তারা জ্ঞাণপাপী। বক্তরা বলেন- বর্তমানে যারা নিজেদেরকে সুন্নী বলে পরিচয় দেয় আর অন্য সকল মুসলমানদেরকে ওহাবী/কাফের বলে বেড়ায় তারা মূলত সূন্নী নয় বরং তারা হল রেজভী বা ইংরেজ দালাল আহমদ রেযা খার অনুসারী। এরা ইংরেজদের দালালীর ঐতিহাসিক কুখ্যাতিকে সুন্নী নামের অন্তরালে ঢেকে রাখার অসৎ উদ্দেশ্যে নিজেদের সুন্নী বলে প্রচার করে বেড়ায়। এরা ইংরেজের পক্ষের দালালীর কুখ্যাতিকে সমাজের চোখে আড়াল করে রাখার জন্য নিজেরা সুন্নী নামের মুখোশ ধারণ করে নিয়েছে। যদিও বর্তমানে এদেশে ইংরেজ শাসন টিকিয়ে রাখার জন্য তাদের পক্ষে দালালী করার সেই পরিবেশ নেই, কিন্তু ধর্মীয় ব্যাপারে রেজভীরা এখন অতি সূক্ষ্ম চক্রান্তের মাধ্যমে ইংরেজদের পক্ষে দালালী করে যাচ্ছে। নানুপুর জমিরিয়া ইন্টারন্যাশনাল মাদরাসায় এধরনের সন্ত্রাসী তৎপরতা তাদের এই অপকর্মের এক নোংরা দৃষ্টান্ত।

jamiria2

নানুপুর জমিরিয়া ইন্টারন্যাশনাল মাদ্রাসায় আক্রমণ ও মাওলানা শাহ বেলাল উদ্দীন নানুপুরীকে কুপিয়ে হত্যা চেষ্টায় জড়িতদের এক সপ্তাহ পেরিয়ে গেলেও গ্রেফতার না করার প্রতিবাদ জানিয়ে বক্তারা আরো বলেন, নানুপুরের ঘটনার পর পর রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসন ও জনপ্রতিনিধিরা ছুটে গিয়ে হমলাকারীদের যথাযথ বিচারের আশ্বাস দিলেও তা এখনো না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে দোষীদের আইনের আওতায় এনে বিচারের জোর দাবী জানান। অন্যথায় কঠোর কর্মসূচী দেয়া হবে বলে হুশিয়ারি দেন বক্তারা।

সমাবেশ শেষে নেতৃবৃন্দরা উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নজরুল ইসলাম বরাবরে স্বারকলিপি প্রদান করেন।

উল্লেখ্য, গত ২৬ আগষ্ট নাজিরহাটে নুরুল ইসলাম ফারুকী হত্যাকান্ডের বিচার দাবি এবং জঙ্গিবিরোধী সমাবেশে যোগদানের পথে ছাত্রসেনা ও যুবসেনার শতাধিক নেতাকর্মী জমিরিয়া ইন্টারন্যাশনাল মাদরাসার উপর হামলা করে ছাত্র-শিক্ষক ও কর্মচারী মিলে প্রায় ২৩ জনকে আহত করে এবং আল্লামা বেলাল উদ্দীনকে মাথায় কুপিয়ে পালিয়ে যায়। আল্লামা বেলাল এখনো চমেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ