শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


কুরআন তরজমা কিভাবে পড়ানো উচিৎ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মাদ লুতফেরাব্বী আফনান; আওয়ার ইসলাম

ভূমিকা: কুরআন তরজমা পড়ানোর সাধারণ রীতি হওয়া উচিৎ সহজ থেকে কঠিনের দিকে যাওয়া। অর্থাৎ প্রথমে সহজ আয়াতগুলো। তারপর ধীরেধীরে কঠিন আয়াত। তাই ধারাবাহিক তরজমার পরিবর্তে এভাবে পড়ালে বেশি মুনাসিব হবে ইনশাআল্লাহ। এক্ষেত্রে উস্তাদে মুহতারাম মাওলানা আবু তাহের মিসবাহ রচিত الطريق إلى القرآن সিরিজ একটি উত্তম নমুনা হতে পারে।

তরজমা পড়ানোর পদ্ধতি:

১. কুরআনুল কারিমের প্রতিটি সুরায় ধারাবাহিকভাবে অনেকগুলো বিষয় আলোচনা করা হয়েছে। ৫/৭/১০ আয়াতের সমষ্টিতে একেকটি বিষয়। তাই প্রথমে ছাত্রদের সামনে এক প্যারা বা এক পৃষ্ঠার আয়াতের বিষয়বস্তু নিজের ভাষায় পেশ করা। যাতে ধারাবাহিক তরজমা বুঝতে সহজ হয়। এক্ষেত্রে উস্তাদ التفسير الموضوعي বিষয়ক কিতাব মুতালায়া করতে পারেন।

২. পৃষ্ঠায় উল্লেখিত مفردات এর শাব্দিক ও ব্যবহারিক অর্থ একবারে 'হল' করে দেয়া। উল্লেখ্য, معاني مفردات القرآن এর জন্য শুধু আধুনিক কামুস বা লুগাত যথেষ্ট নয়; বরং এজন্য غريب القرآن ও লুগাবি সাইডে আলোচনা বেশি হয়েছে এমন তাফসিরের সহায়তা নেয়া জরুরি..।

এক্ষেত্রে নিম্নোক্ত কিতাবসমূহ কাজে লাগবে... معاني القرآن ، للفراء تحفة الأريب بما في القرآن من الغريب، للإمام أبي حيان الأندلسي এছাড়াও আধুনিক কিছু কিতাবের নাম নেটে সার্চ দিলে পাওয়া যাবে ..

৩. ধারাবাহিক সব আয়াতের ই’রাব বা তারকিব করানো প্রয়োজন মনে করিনা। বরং প্রতিদিন নাহুর গুরুত্বপূর্ণ কায়েদাগুলোর ২/৩ টার আলোকে তারকিব করানো। উদাহরণস্বরূপ, একদিন শুধু আয়াতসমূহ থেকে الجملة الإسمية বের করা। আরেকদিন الأفعال الناقصة এর ব্যবহারগুলো বুঝা। আরেকদিন বালাগাতের أدوات التشبيه গুলো চিহৃিত করা। এভাবে তারকিব করালে সময় ব্যয় কম হবে এবং সরাসরি কুরআন থেকে নাহু বুঝার যোগ্যতা অর্জন হবে ইনশাআল্লাহ। এক্ষেত্রে تفسير التحرير والتنوير لطاهر ابن عاشور ও النحو الوافي لعباس حسن দেখা যেতে পারে।

৪. আয়াতের বিশুদ্ধ তরজমা করা। স্মর্তব্য, উচ্চাঙ্গের সাহিত্য ও কঠিন শব্দ ব্যবহার করলেই তরজমা সহিহ হয় না। বরং আয়াতের মাহফুম পূর্ণ প্রকাশ পায় এমনভাবে তরজমা করাই হলো আসল। এক্ষেত্রে নিম্নোক্ত কিতাবসমূহের সাহায্য নেয়া যেতে পারে.. التفسير الوسيط، طبعة مجمع البحوث الإسلامية بالأزهر بيان القرآن ، الشيخ أشرف علي تهانوي তাফসিরে তাওযিহুল কুরআন, মুফতি তাকি উসমানি। অনুবাদ, মাকতাবাতুল আশরাফ ঢাকা।

৫. সবশেষে هدايات القرآن আলোচনা করা। অর্থাৎ উল্লেখিত আয়াতসমূহ থেকে আমাদের জীবনে কী শিক্ষা পেলাম তা বের করা। যেমন: إيمانيات، عبادات، معاملات، أخلاق সব ক্ষেত্রেই কী কী শিক্ষা রয়েছে তা বের করা। এক্ষেত্রে উল্লেখিত কিতাবসমূহের পাশাপাশি এই কিতাবগুলোও দেখা যেতে পারে .. كيف نتعامل مع القرآن ، د/ يوسف القرضاوي قرآن آب سي كيا كهتا هي

৬. কুরআন তরজমার ছাত্রদের জন্য নিম্নের কিতাব দুটি খুবই সহায়ক। التفسير الميسر، للأستاذ الدكتور محمد سيد طنطاوي، شيخ الأزهر التفسير الميسر للناشئة، أ.د/ زكي محمد أبو سريع আমার মতে التفسير الميسر للناشئة কিতাবটি আমাদের মাদরাসাসমূহের ধারাবাহিক পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত হতে পারে।

লেখক: এমফিল গবেষক, আল আযহার বিশ্ববিদ্যালয়, মিসর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ