শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আমরা চাহিদার চেয়ে বেশি সেবা দিয়ে থাকি : লুৎফুর রহমান ফারুকী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

14030655_1015432708574909_1567224804_n (2) copy

মোস্তফা ওয়াদুদ : চলছে হজ্বের মওসুম। বিশ্ব মুসলিম শামিল হচ্ছেন এক জায়গায়। মক্কা-মদীনায়। আরাফা-মুযদালিফায়। সারাদেশ থেকে হাজীরা ছুটছেন বায়তুল্লাহর পানে। মক্কা-মদীনার দিকে। বাংলাদেশ থেকে প্রতি বছরের মত এবারও সেখানে অনেক হাজীরা যাচ্ছেন হজ্ব পালন করতে। বিভিন্ন ট্রাভেলসের মাধ্যমেই সাধারণত তারা হজ্বে যান। আকবর হজ্ব গ্রুপ এমনই একটি বৃহৎ হজ্ব ট্রাভেলস। সারাদেশে এর সুনাম ও সুখ্যাতি ছড়িয়ে আছে।তাদের কার্যক্রমের বিভিন্ন বিষয় নিয়ে আওয়ার ইসলামের সাথে কথা বলেছেন আকবর হজ্ব গ্রুপের সত্ত্বাধিকারী মুফতি লুৎফুর রহমান ফারুকী।

আওয়ার ইসলাম : আপনারা হাজীদের কেমন সেবা দিয়ে থাকেন?

লুৎফুর রহমান ফারুকী : আমরা আকবর হজ্ব গ্রুপ হজ্বের প্রতিটি কাজ অত্যান্ত সুচারুরূপে পরিচালনা করে থাকে। হাজীদের সেবায় আমরা সবার চেয়ে একধাপ এগিয়ে থাকার চেষ্টা করি। সারাদেশে আমাদের রয়েছে স্থানীয় হজ্ব প্রতিনিধি রয়েছে। তাদের সহযোগিতায় আমরা হাজীদের সেবা দিয়ে থাকি। আমরা বলতে পারি, বাংলাদেশে হাজীদের সেবার মান আমরাই উন্নত করেছি। আমরা যা বলি তাই করার চেষ্টা করি। আমাদের তিনটি স্টেপ বা ভাগ রয়েছে। প্রতিটি বিভাগে আমরা উন্নততর সেবা দিয়ে থাকি।

একজন হাজীর যাবতীয় সব কাজ আকবর হজ্বগ্রুপের পক্ষ হতে সম্পাদন করা হয়। যেমন পাসপোর্ট করা। রেজিস্ট্রেশন করা। ভিসা করা। নাম জমা দেয়া। বিশেষত অনেক হাজী এমন আছেন যারা প্রথমবারের মতো হজ্বে যান। তাদের পূর্ব কোনো অভিজ্ঞতা নেই। এই কারণে তাদের অনেক কষ্ট পোহাতে হয়। আমরা আকবর হজ্ব গ্রুপের পক্ষ থেকে তাদের বিশেষ কেয়ার নেই।

আওয়ার ইসলাম : কত বছর ধরে আপনারা হাজীদের সেবা দিয়ে যাচ্ছেন?

লুৎফুর রহমান ফারুকী : আমরা দীর্ঘদিন ধরে হাজীদের সঠিক ও সুন্দর সেবা দিয়ো যাচ্ছি। হাজীদের খেদমাতের জন্য আমাদের রিজার্ভ ফোর্স রয়েছে। প্রায় দশবছর যাবৎ আমরা হাজীদের হজ্বে নিয়ে থাকি।

আওয়ার ইসলাম : প্রতি বছর আপনারা কী পরিমাণ হাজী আপনারা নিয়ে থাকেন?

লুৎফুর রহমান ফারুকী : আসলে সরকারের পক্ষ থেকে একটি নির্দিষ্ট সংখ্যা বলে দেয়া থাকে। আমরা সরকারের সংখ্যাকে সাপোর্ট জানিয়েই হাজী নিয়ে থাকি। তবে এর সংখ্যা নির্দিষ্ট করে বলা মুশকিল।

আওয়ার ইসলাম : সরকারের কাছে আপনাদের চাহিদা কী?

লুৎফুর রহমান ফারুকী : সরকারককে অনুরোধ করবো প্রতি বছর নতুন নিয়ম না করে হজ্ব ট্রাভেলসের উপরে বিষয়টি ছেড়ে দিন। কাজ সহজ করতে গিয়ে কঠিন না করার পরামর্শ দেবো। কারণ দেখা যায় সরকার একটি বিষয়কে ভালো মনে করে বলে করলো, কিন্তু আসলে বিষয়টি মানুষের জন্য তত মঙ্গল বয়ে আনে না।

 

আকবর হজ্ব গ্রুপের নাম সারাদেশে ছড়িয়ে আছে। কিছু স্থানীয় প্রতিনিধির মাধ্যমেই মূলত তাদের এ পরিচিতি।

14017897_1015433698574810_527498725_nসারাদেশের স্থানীয় প্রতিনিধিদের প্রধান মুফতি রেদওয়ানুল বারী সিরাজী। তিনিও কথা বলেছেন আওয়ার ইসলাম এর সাথে।

আওয়ার ইসলাম : আকবর হজ্ব গ্রুপ একটি বৃহৎ হজ্ব এজেন্সী। এর প্রধান প্রতিনিধি আপনি। হাজীদের উদ্দেশ্যে আপনি কিছু বলুন।

রেদওয়ানুল বারী : আমরা হাজীদের কাছে সর্বোচ্চ সেবা প্রদানের ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। হাজীদের সুবিধা অসুবিধা আমরাই সবচেয়ে বেশি লক্ষ করে থাকি। এবং এ পর্যন্ত যতজন হাজী আমাদের মাধ্যমে হজ্ব পালনে মক্কা-মদীনায় গিয়েছেন। তারা প্রত্যেকেই আমাদের প্রশংসা করেছেন। তারা আমাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। আমাদের সেবার মান উন্নত বিধায় তারা কৃতজ্ঞতা ও খুশি প্রকাশ করেছেন।

আওয়ার ইসলাম : আপনার মাধ্যমে সরকারী পর্যায়ের কেউ এ পর্যন্ত হজে গিয়েছে কি?

রেদওয়ানুল বারী : হ্যাঁ! আমার নিজের মাধ্যমে সরকারী পর্যায়ের অনেক লোক হজ্বে গিয়েছেন। যেমন : সেনা কর্নেল সোয়াইব আহমদ আমাদের আকবর হজ গ্রুপের মাধ্যমে হজ্বে গিয়েছেন।একজন ব্রিগেডিয়ার জেনারেলও গিয়েছেন আমার মাধ্যমে।এছাড়া আরো অনেকেই গিয়েছেন। আর এটা সম্ভব হয়েছে উন্নত সেবা প্রদানের কারণে।

আওয়ার ইসলাম : পাঠকদের উদ্দেশ্যে আপনি কিছু বলুন।

রেদওয়ানুল বারী : আমার সম্মানিত পাঠকবৃন্দের কাছে আবেদন থাকবে আপনারা যারা ভবিষ্যতে হজ করার নিয়ত করেছেন। আপনারা আকবর হজ্ব গ্রুফের মাধ্যমে হজে যান। স্বাচ্ছন্দ্যে হজ পালন করুন।

আওয়ার ইসলাম : আমাদেরকে সময় দেয়ার জন্য ধন্যবাদ

রেদওয়ানুল বারী : আপনাদেরকেও ধন্যবাদ।বিশেষত আওয়ার ইসলামের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাচ্ছি। আল্লাহ তায়ালা তাদের মাধ্যমে দীনকে আরো শানিত করুন। আমীন।

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ