শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


৬ লক্ষাধিক হাজির মদীনা জিয়ারত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Madinah-640x411আব্দুল্লাহ বিন রফিক; আওয়ার ইসলাম

পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে পৌছতে শুরু করেছে হজযাত্রীরা। ইতোমধ্যেই ৬ লক্ষাধিক হজযাত্রী রাসূলু্ল্লাহ সাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি শ্রদ্ধা জানাতে এবং মসজিদে নববীতে ইবাদাতের উদ্দেশ্যে মদীনা যিয়ারত করেছেন।

হজ ও ওমরা মন্ত্রণালয়ের মুখপাত্র হাতিম কাদি জানান, ‘বৃহস্পতিবার থেকেই হজযাত্রীরা মদীনায় আসা শুরু করেছে। এদিন ৬০ টি হজফ্লাইট অবতরণ করেছে মদীনার প্রিন্স মুহাম্মাদ বিন আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে।’

তিনি বলেন, হাজীদের স্বাগত জানাতে ইতোমধ্যে ১৪ টি লাউঞ্চ প্রস্তুত করা হয়েছে, যাতে ৪২টি পাসপোর্ট কাউন্টারের কার্যক্রম চালু থাকবে।

কাদি আরও বলেন, সবদেশের সরকার এবং প্রাইভেট প্রতিষ্ঠানগুলো হজযাত্রীদের স্বাগত জানাতে এবং তাদের উন্নত সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, যা নির্বিঘ্নে ও শান্তচিত্তে হাজীদের হজ ও ইবাদাত পালনে সযোগিতার ভূমিকা পালন করবে।

তিনি বলেন, এবছর হজযাত্রীদের সংখ্যা গত বছরের মতো হবে বলেই আশা করছেন সংশ্লিষ্টরা। তবে বিগত বছরের মতো এ বছরও কোটা সিস্টেম বহাল থাকবে।

২০১৩ সাল থেকে সৌদি সরকার মসজিদুল হারামের সম্প্রসারণ কার্যক্রমের প্রতি লক্ষ্য রেখে মুসলিম সাহায্য সংস্থা ওআইসির তত্ত্বাবধানে সব দেশেরই অনুমোদিত হজযাত্রীদের সংখ্যা হ্রাস করার জোরালো সিদ্ধান্ত নেয়।

পরে ওআইসি ও দেশের আলেম-ওলামাদের অনুমতিক্রমে বিদেশ থেকে একপঞ্চমাংশ এবং প্রতিবেশী দেশ থেকে অর্ধেকের মতো হজাযাত্রীদের কমিয়ে আনার সিদ্ধান্ত গৃহিত হয়। সৌদি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বলছে, নিরাপত্তা নিশ্চিত করতে হাজীদের কমিয়ে আনার সিদ্ধান্ত ছিলো সম্পূর্ণ ন্যায়সঙ্গত, যদিও এই কাজগুলো চলছে ভবিষ্যতের অন্যান্য হজযাত্রীদের প্রতি লক্ষ্য রেখে।

এদিকে হজ ও ওমরা মন্ত্রী শনিবারে এক ঘোষণায় বলেছেন, দেশীয় হাজীদের মধ্যে যাদের ইলেক্ট্রিক রেজিস্ট্রেশন আছে তাদের আবেদন প্রতি দু’দিন পরপর খুব সহজে গ্রহণ করা হচ্ছে যা অন্যান্য হাজীদের জন্যও অতটা সহজলভ্য হবে না।

একই সময় বিরাট সংখ্যক লোক নিবন্ধন করা প্রচেষ্টা চালানোতে এবং প্রচুর চাপের কারণে সিস্টেম ও ব্যবস্থাপনায় অনেক ত্রুটি থেকে যাচ্ছে। মন্ত্রী বলেন, ৩০ হাজারেরও বেশি হজগামী ইতোমধ্যে নিবন্ধন সম্পন্ন করে ফেলেছেন।

সূত্র: সৌদি গেজেট


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ