বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


উড়ার সময়ও ঘুমাতে পারে পাখি!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Vanneau sociable (Chettusia gregaria)

এম রবিউল্লাহ; আওয়ার ইসলাম

পাখি নিয়ে অতীতে অনেক গবেষণা পরিচালিত হয়েছে। অনেক তথ্য পাওয়া গেছে গবেষণায়। সম্প্রতি জার্মানির একদল গবেষক প্রমাণ করেছে যে পাখি উড়ার সময়ও ঘুমাতে পারে। জামার্নির বাভারিয়ার সিইউসিনের ম্যাক্স প্ল্যাংঙ্ক ইন্সটিটিউটের বিজ্ঞানীরা প্রথমবারের মতো প্রমাণ করেছে যে ঘুমের মধ্যেও পাখি শূন্যে উড়তে পারে। বুধবার ঘুমের মধ্যে পাখি উড়ার তথ্য প্রকাশ করে গবেষকরা।

গবেষকরা গালাপাগোস দ্বীপপুঞ্জের ফ্রিগেট বার্ড নিয়ে গবেষণাটি চালান। দশ দিন তারা নারী পাখিদের মাথায় একটি ডিভাইস রেখে পাখিদের ব্রেইনের কর্মকা- পর্যবেক্ষণ করেন। এই সময়ের গবেষণায় তারা পায়, ডাঙার চেয়ে মহাসাগরে উড়া পাখিদের কম ঘুমের প্রয়োজন হয়।

জার্নাল ন্যাচার কমিউনিকেশন্সে গবেষণকরা লিখেন, পাখিরা পরিবেশগত সচেতনা বজায় রাখতে পারে। পাখিদের মস্তিস্ক দুইভাবেই কাজ করে। একই সঙ্গে ঘুমাতে পারে আবার উড়তেও পারে। একটি চোখ খোলা রেখে আরেক চোখে ঘুমাতে পারে পাখিরা।

গবেষণায় বলা হয়, একটি পাখি প্রতিদিন কমবেশি ৪২ মিনিট ঘুমায়। তবে ডাঙায় থাকা অবস্থায় পাখিরা ১২ ঘন্টার বেশি ঘুমায়। তবে স্বাভাবিক সময়ের চেয়ে উড়ার সময় পাখিরা কম ঘুমায় বলে গবেষকরা জানান।

ম্যাক্স প্ল্যাংঙ্ক ইন্সটিউটের গবেষণা দলের প্রধান নিলস রেটনবোর্গ বলেন, মাঝে মধ্যে উড়ন্ত পাখিদের মস্তিস্ক অর্ধেক তন্দ্রায় থাকে। সামনে কোনো হুমকি প্রতিরোধ করার জন্য পাখিরা এক চোখ খোলা রাখে বলে জানান নিলস।

সূত্র: দ্য লোকাল

 


সম্পর্কিত খবর