বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


গুগলম্যাপে আর দেখা যাবে না ফিলিস্তিনকে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

file-5-3আওয়ার ইসলাম:  গুগল ম্যাপ থেকে হারিয়ে গেছে ফিলিস্তিন। এখন থেকে সেখানে আর কেউ খুঁজে পাবে না ক্রমাগতভাবে ইসরায়েলের দলখ করে নেয়া দেশটিকে।

গত শুক্রবার গুগল ম্যাপ থেকে ফিলিস্তিনের নাম মুছে ফেলা হয়েছে।গুগল কর্তৃপক্ষ মানচিত্রে ফিলিস্তিনকে ইসরায়েলের সঙ্গে বিলীন করে দিয়েছে। গুগল ম্যাপে সার্চ করে এখন পাওয়া যাচ্ছে না ফিলিস্তিনের নাম। সেখানে গাজা, তেল আবিব, ইসরায়েল, আমান সবার নাম থাকলেও নেই ফিলিস্তিনের নাম।

তবে ফিলিস্তিনের নানান শহরের নাম আগের মতোই আচে। সেগুলো শো করছে ইসরায়েলের মানচিত্রের ভেতর।

প্যালেস্টাইন ক্রনিক্যালের এক প্রতিবেদনে জানিয়েছে, গত ২৫ জুলাই ফিলিস্তিনের নাম নিজেদের মানচিত্র থেকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত বাস্তবায়ন করতে থাকে গুগল। শুক্রবার দুপুরে গুগল ম্যাপ সার্ভিসে প্রবেশ করে দেখা যায়, সেখানে ফিলিস্তিনের বিভিন্ন শহরের নাম প্রদর্শন করা হলেও দেশ হিসেবে ফিলিস্তিনের নাম নেই; বরং ইসরায়েলের ভেতরেই সেগুলোর বিলীন করে দেওয়া হয়েছে।

তবে এমন সিদ্ধান্তে তীব্র প্রতিবাদ জানিয়েছে ফিলিস্তিনের সাংবাদিকরা।  এই ধরনের ঘটনা ইতিহাস বিকৃত করবে, ভুগোল বিকৃত করবে এবং ফিলিস্তিনের জনগণের অধিকারকে খর্ব করবে বলেই মনে করেন তারা। খুব দ্রুতই নামটি আবারও গুগলের মানচিত্রে ফিরিয়ে আনার দাবি জানিয়েছে তারা।

এইচএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ