বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


লিবিয়ায় হামলা শুরু করেছে মার্কিন বাহিনী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

markin biman

আওয়ার ইসলাম: সোমবার থেকে লিবিয়া হামলা শুরু করেছে মার্কিনি বাহিনী। দেশটির সির্তে শহরে প্রথমবারের মতো হামলা শুরু করল যুক্তরাষ্ট্র।

লিবিয়াতে থাকা জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অবস্থান লক্ষ্য করে এই বিমান হামলা বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির জাতিসংঘ সমর্থিত সরকারের অনুরোধে সোমবার থেকে তারা সেখানে হামলা শুরু করে বলে জানিয়েছে। -আল আরাবিয়া

লিবিয়ার প্রধানমন্ত্রী ফয়েজ সিরাজ রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে বলেছেন, ১ আগস্ট সির্তে শহরের নির্দিষ্ট স্থানগুলোতে প্রথমবারের মত বিমান হামলা করা হয়েছে। এতে শত্রু পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে।

প্রধানমন্ত্রী সিরাজি আরো বলেন, ‘আমি আপনাদের এই নিশ্চয়তা দিচ্ছি, নির্দিষ্ট সময়ের মধ্যে এই সামরিক অভিযান শেষ হবে এবং সির্তে ও এর আশপাশের এলাকার বাইরে অভিযান চালাবে না মার্কিন বাহিনী।’ তবে এই হামলা কত দিন ধরে চলবে সে বিষয়ে কিছু বলেননি প্রধানমন্ত্রী।

এ সম্পর্কে পেন্টাগন মুখপাত্র পিটার কুক বলেন, অভিযান কবে নাগাদ শেষ হবে তা বলা যাচ্ছে না।

গত মে মাস থেকে সির্তে শহরে আইএস জঙ্গিদের সঙ্গে লড়াই করে চলেছে সরকারি বাহিনী। জিহাদি দলের সঙ্গে পেরে উঠতে না পেরে অবশেষে মার্কিন বাহিনীর সহায়তা চান প্রধানমন্ত্রী সিরাজ। প্রসঙ্গত, সার্তে লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফির জন্মস্থান।

এর আগে গত ফেব্রুয়ারিতে লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় সাব্রাথা শহরে আইএসের প্রশিক্ষণগুলোতে শেষবারের মত হামলা চালিয়েছিল মার্কিন বিমান বাহিনী।

এদিকে হোয়াইট হাউজ থেকে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সম্মতিতেই লিবিয়ায় বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র।

আরআর


সম্পর্কিত খবর