প্রিজমায় ডুবেছে বিশ্ব
জুলাই ২৯, ২০১৬ ৪:৩১ অপরাহ্ণ

prisma1

যুবায়ের ইসহাক; ফিচার রাইটার, আওয়ার ইসলাম

ক’দিন ধরে অনলাইনে প্রিজমা নিয়ে এত মাতামাতি। ফেসবুক লগ ইন করলে নিশ্চয় নিউজ ফিডে প্রিজমা অাপডেট দেখেছেন। তবে আপনি কি জানেন এই প্রিজমা কী?

প্রিজমা হল, রাশিয়ার রাজধানী মস্কোর এক অ্যাপ ডেভেলপারের তৈরি একটি অ্যাপ। যা দিয়ে আপনি আপনার ছবিকে হুবহু পেইন্টিংয়ের রূপ দিতে পারবেন।

গত ছয় বছরে প্রচুর ইমেজ-এডিটিং মোবাইল অ্যাপের মধ্যে সবচে’ জনপ্রিয়তা পেয়েছে প্রিজমা। ইউজাররা স্মার্টফোনের ক্যামেরা থেকে সদ্য তোলা ছবি বা ইমেজ লাইব্রেরি থেকে ছবি নিয়ে অ্যাপটির ভিন্ন ভিন্ন ৩৩টি ফিল্টার ব্যবহার করে বিখ্যাত শিল্পী অর্থাৎ, পিকাসো, মনেট, ভ্যান গগ, মাঞ্চ, লেভিটান, ক্যানডিনস্কি’র শিল্প ভঙ্গির আদলে ছবির রূপ দিতে পারেন। তাছাড়া ডিসি কমিক বুকের জনপ্রিয় ডিজাইনগুলোর আলোকেও ছবি ফিল্টার করতে পারবেন।

prisma_img

আরো সুবিধা আছে, নিজেদের ছবির পাশাপাশি বিভিন্ন শহর বিল্ডিং-এর প্রিজমা করছেন ব্যবহারকারীরা।

তবে প্রিজমায় বেহুশ জাতি একটু বেশিই আবেগ দেখাতে গিয়ে কাবা শরিফকেও রঙ পাল্টে দিচ্ছেন। ফেসবুকে প্রিজমা করা কাবার ছবিও দেখতে পাওয়া যাচ্ছে। যাকে চরম উপহাস বলছেন অনেক ফেসবুকার।

প্রিজমাটি প্রথমে পরীক্ষামূলক ভাবে iPad Pro তে ব্যবহার করা হয়েছিল। এ ছাড়াও iPhone 4S, iPod Touch 5th generation, iPad 2, iPad Mini তেও ব্যবহার করা যাবে অ্যাপটি। তবে, অ্যাপটির অ্যান্ড্রয়েড ভার্সানও ইতোমধ্যে চলে এসেছে।

আরআর