শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পিসটিভি ও রিকশা চালকের দুটি প্রশ্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

obaidur_rahmanএমএম ওবায়দুর রহমান: সকালে বাজারে যাবার সময় একটি রিকশায় চেপে বসলাম। চালক কিছুক্ষণ পরে আমাকে বললো, বড় ভাই আমি আপনাকে একটি কথা বলতে চাই, যদি আপনি অনুমতি দিতেন।

আমি বললাম, ঠিক আছে কথা বলেন। চালকের বয়স বিশ বাইশ বছর হবে। হালকা পাতলা চেহারা। সে বললো, এই যে সরকার পিস টিভি বন্ধ করল, কাজ টি কি ঠিক হয়েছে বলেন? আমরা অল্প শিক্ষিত মানুষ, বই পুস্তক পড়তে পারিনা। আমরা পিস টিভি দেখে অনেক কিছু শিখতাম। ইসলাম সম্পর্কে অনেক কিছু জানতে পারতাম। পিস টিভি বন্ধ করা কি অন্যায় হয়নি ?

রিকশা চালকের এই প্রশ্ন শুনে আমি থমকে গেলাম।
আমি নিজেও বিষয়টা এভাবে ভেবে দেখিনি।

অনলাইনে অনেকেই বলছিল, পিস টিভি বন্ধ হলেও লাভ নেই আমরা ইউটিউবসহ অনেক মাধ্যমেই জাকের নায়েক সাহেবের বক্তব্য শুনতে পারব।
আমি কিছুটা স্বস্তিও খুজে পাচ্ছিলাম। কিন্তু অল্প শিক্ষিত এই শ্রমজীবি মানুষটার কথা শুনে আমি আবার হতাশ হয়ে পড়লাম।

মনটা বিষন্ন হল। আসলেই আমরা যারা অনলাইনে লিখি, যারা টকশোতে কথা বলি বা পত্রিকায় লিখি তারা নিজেদের মত করে লিখি, নিজেদের মত করে বলি।

পিস টিভি বন্ধের কারণ হিসেবে বলা হয়েছে তারা সম্প্রচার নীতামালা বা ডাউনলোড নিয়ম ভঙ্গ করেছে !!!

আসলেই কি এটা সত্য? মোটেও না। একটি ইসলাম বিদ্বেষী ইংরেজি পত্রিকার ভুল বা মতলবী রিপোর্টের কারণেই ঘটনাটা ঘটেছে বলে মিডিয়ায় শুনতে পেলাম।

ইনডিয়ায় মোদি সরকার ক্ষমতায় আসার পরে বহু সাম্প্রদায়িক সহিংসতার খবর পড়েছি। গরুর মাংস সংরক্ষন ইশ্যুতে ওখানকার বহু মুসলমানকে প্রান পযন্ত দিতে হয়েছে। ক্ষমতাসীনদের মদদে বহু অন্যায় আচরণ তারা মুসলমানদের উপর করলেও সেটা নিয়ে আমরা বাংলাদেশের মুসলমানরা কোন রকম আওয়াজ তুলেনি।

কিন্তু বিচ্ছিন্ন কিছু ঘটনায় যখন সন্ত্রাসীরা কয়েক জন হিন্দু ধর্মের মানুষকে অন্যায় ভাবে হত্যা করল তখন আমাদের সরকার নড়ে চড়ে বসেছে। এবং খুনিদের ধরার ব্যাপারে সিরিয়াসলি কাজ করা স্বত্বেও ইনডিয়ান গভর্মেন্টের উচ্চ পদস্ত কিছু মানুষ বাংলাদেশে হিন্দু নির্যাতন নিয়ে যথেষ্ট দৌড় ঝাপ করেছেন।

আমি সেই প্রসঙ্গে যেতে চাই না। আমি স্বপ্নে দেখি এমন একটি বাংলাদেশের যেখানে গনতন্ত্র থাকবে, আইনের শাসন থাকবে, সকল ধর্মের মানুষরা কাধে কাধ মিলিয়ে দেশের জন্য কাজ করবে। কোন রকম সন্ত্রাসবাদ থাকবে না, জঙ্গিবাদ থাকবে না।

মত প্রকাশের স্বাধীনতা থাকবে। জনগনের পক্ষে থাকবে রাষ্ট্র ও সরকার।

রিকশা চালক আমাকে ২য় প্রশ্ন ছুড়লো, এই দেশে কি আসলেই ৯০% মুসলমান আছে?

আমি এবারও নিরুত্তর রইলাম।

আসলেইতো ৯০% মানুষ মুসলমান ঘরে জন্ম নিয়েছে সত্যি, তবে তারা হয়ত সত্যিকারের মুসলমান হতে পারেনি।মুসলমানরা যদি তাদের ধর্মকে অনুসরণ করতে পারত তাহলে দেশের চলমান অবস্থা এমন থাকতে পারত না।

২২ বছরের নাম না জানা ঐ রিকশা চালক আমাকে অনেক কিছু শিখিয়ে দিল। আমরা যারা আইন করছি, যুক্তি দিচ্ছি, সবাই নিজের মত করে কাজ করছি। দেশের সকল নাগরিকের জন্য ভাবছি না। যারা নিজেদের চালাক ভাবছেন, মিথ্যা তথ্য দিচ্ছেন তারা আসলে ভুল করছেন।
এই দেশের মানুষ আপনাদের মত বোকা নয়।

/আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ