বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


কোথায় ভর্তি হবেন?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

jamia_rahmaniaওয়ালি উল্লাহ সিরাজ: রমজান শেষ। চলছে শাওয়াল মাস। কওমি মাদরাসার ছাত্রদের জন্য শুরু হচ্ছে নতুন শিক্ষা বর্ষ। মাদরাসার নিয়মানুসারে প্রতিবছর শাওয়াল মাসে ভর্তি শুরু হয়। আমরা বিভিন্ন মাদরাসা ঘুড়ে দেখেছি আগামী ৮ শাওয়াল থেকে অধিকাংশ মাদরাসায় ভর্তির কার্যক্রম শুরু হচ্ছে। উল্লেখযোগ্য কয়েকটি মাদরাসায় কবে থেকে ভর্তি শুরু এবং কয়দিন ভর্তি চলবে বিস্তারিত তুলে দেয়া হলো।

বাংলাদেশের সবচেয়ে বড় মাদরাসা, আল জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী, মাদরাসায় ভর্তির কার্যক্রম শুরু হচ্ছে আগামী ৮ শাওয়াল (বৃহস্পতিবার ১৪ জুলাই) সকাল থেকে। কোটা পূরণ সাপেক্ষে ১৩ শাওয়াল (সোমবার ১৮ জুলাই) সন্ধ্যা পর্যন্ত ভর্তি চলবে

ঢাকার প্রাণ কেন্দ্রে সবচেয়ে বড় মাদরাসা জামিয়া আরাবিয়া ইমদাদুল উলূম, ফরিদাবাদ। এই মাদরাসায় ভর্তি কার্যক্রমও শুরু হচ্ছে ৮ শাওয়াল (বৃহস্পতিবার ১৪ জুলাই) বাদ ফজর থেকে। আর কোটা পূরণ সাপেক্ষে ভর্তির কার্যক্রম চলবে ১২ শাওয়াল (রবিবার ১৭ জুলাই) মাগরিব পর্যন্ত।

জামিআ রাহমানিয়া আরাবিয়া সাত মসজিদ মোহাম্মাদপুরে ভর্তির কার্যক্রম শুরু হবে ৮ শাওয়াল (আগামী বৃহস্পতিবার ১৪ জুলাই) সকাল থেকে। কোটা পূরণ সাপেক্ষে ভর্তির কার্যক্রম চলবে ১৩ শাওয়াল (সোমবার ১৮ জুলাই) সন্ধ্যা পর্যন্ত।

[caption id="attachment_5635" align="alignleft" width="482"]hathajari হাটহাজারী মাদরাসা[/caption]

৭ শাওয়াল (১৩ জুলাই, বুধবার) থেকেই ভর্তি শুরু হবে ঢাকার অন্যতম মাদরাসা জামিয়া শরইয়্যাহ মালিবাগে। সাধারণত এক দিনেই ভর্তি কার্যক্রম শেষ হয়ে যায়। কোটা থাকলে পরদিন ৯ শাওয়াল শুক্রবারও ভর্তি চলবে বলে জানা গেছে।

মাদরাসা বাইতুল উলূম ঢালকানগর। এই মাদরাসায় ভর্তির কার্যক্রম চলবে শুধু ৮ শাওয়াল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত। (বৃহস্পতিবার ১৪ জুলাই)

জামিয়াতুল উলুমিল ইসলামিয়া ঢাকায় ভর্তির কার্যক্রম চলবে শুধু ৮ শাওয়াল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোটা পূরণ সাপেক্ষে (বৃহস্পতিবার ১৪ জুলাই)।

আল জামিয়াতুস সিদ্দিকীয়া দারুল উলূম, দারুস সালাম, মিরপুর। এই মাদরাসায় ভর্তির কার্যক্রম শুরু হবে ৭ শাওয়াল (বুধবার ১৩ জুলাই) সকাল থেকে। একাধারে ভর্তির কার্যক্রম চলবে ১০ শাওয়াল (শুক্রবার ১৫ জুলাই) সন্ধ্যা পর্যন্ত।

রাজধানীর যাত্রাবাড়ী জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়ায় ভর্তি শুরু হবে আগামী কাল ৭ শাওয়াল (১৩ জুলাই বুধবার)। এ মাদরাসায় সাধারণত ভর্তি শুরুর পর শেষ হতে সময় লেগে যায় ৪ থেকে ৫ দিন। এ সময় পর্যন্ত মাদরাসাটিতে ভর্তি হওয়া যাবে।

জামিয়া মাদানিয়া বারিধারায় ভর্তি শুরু হয়েছে আজ ৬ শাওয়াল থেকেই। এখানে ভর্তি শেষ হবে ৯ শাওয়াল (১৫ জুলাই শুক্রবার)।

[caption id="attachment_5685" align="alignright" width="430"]jamil_madrasha জামিল মাদরাসা বগুড়া[/caption]

সিলেটের ঐতিহাসিক জামিয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা মাদরাসায় ভর্তি শুরু হবে আগামী ১১ শাওয়াল (১৬ জুলাই শনিবার)। ভর্তি চলবে ১৪ শাওয়াল (১৯ জুলাই পর্যন্ত)।

বগুড়ার আলোচিত ও সর্ববৃহৎ মাদরাসা আল জামেয়াতুল ইসলামিয়া কাসেমুল উলুম (জামিল মাদরাসা)। এখানে ভর্তি শুরু হবে ৭ শাওয়াল (১৩ জুলাই বুধবার)। ফরমসহ ভর্তি হতে খরচ লাগবে ১৪২৫ টাকা। পুরাতন ছাত্রদের ভর্তি চলবে বুধ থেকে শনিবার পর্যন্ত। নতুন ভর্তিচ্ছু ছাত্রদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ জুলাই রোববার। সোমবার ফল ঘোষণা করা হবে এবং ভর্তি করা হবে ২০ জুলাই বুধবার।

এছাড়া ঢাকার লালবাগ, মিরপুর জামিউল উলুমেও ৮ শাওয়াল থেকে ভর্তি শুরু হবে।

প্রতিটি মাদরাসায় নতুন ছাত্রদের ভর্তির জন্য মৌখিক ইন্টারভিউ দিতে হবে। সে জন্য প্রতি জামায়াতের মূল কিতাবগুলো ভালো করে মোতালায়া করে আসার পরামর্শ দিয়েছেন শিক্ষকগণ।

পর্যায়ক্রমে অন্যান্য মাদরাসার ভর্তি তথ্য আপডেট হবে ইনশাআল্লাহ...

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ