শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পরীক্ষার কারণে বন্ধ স্যোশাল মিডিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

facebookআওয়ার ইসলাম : বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র অনলাইনে ফাঁস হয়ে যাওয়ার পর ইথিওপিয়ায় সোশাল মিডিয়ার বিভিন্ন সাইট বন্ধ করে দেওয়া হয়েছে।

সরকার বলছে, পরীক্ষার সময় শিক্ষার্থীদের মনোযোগ যাতে লেখাপড়া থেকে অন্য কোন দিকে সরে না যায় সেজন্যেই এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এর আরো একটি উদ্দেশ্য মিথ্যা গুজব রটানো বন্ধ করা।

যেসব সাইট বন্ধ করা হয়েছে তার মধ্যে রয়েছে ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম এবং ভাইবার।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এসব সাইট বন্ধ থাকবে।

“এটা সাময়িক পদক্ষেপ। আগামী বুধবার পর্যন্ত এসব সাইট বন্ধ থাকে। সোশাল মিডিয়ার কারণে পড়ালেখায় ছাত্রদের মনোযোগ যে বিঘ্নিত হয় এটা প্রমাণিত,” বলেন মুখপাত্র গেটাচো রেদা।

আফ্রিকার দেশ ইথিওপিয়ায় প্রায়শই ইন্টারনেটের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়। বন্ধ করে দেওয়া হয় বিরোধী নেতাদের ব্লগ এবং মানবাধিকার বিষয়ক ওয়েবসাইট।

এর আগেও দেশটিতে সোশাল মিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছিলো কিন্তু সেটা করা হয়েছিলো মাত্র কয়েক ঘণ্টার জন্যে। এবং সরকারের পক্ষ থেকেও দাবি করা হয়েছিলো যে তারা এসব সাইট বন্ধ করেনি।

নিরাপত্তার কারণে নাম প্রকাশ করতে চাননি এরকম একজন সাংবাদিক বলেছেন, সোশাল মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা মাত্রা শুরু হলো।”

“ সরকার খুবই আগ্রহী সোশাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করতে। এই ঘটনা থেকে তারা একটা শিক্ষা নেবে এবং আগামীতে যখনই প্রতিবাদ ঘটবে তখন তারা সারাদেশেই এসব সাইট বন্ধ করে দেবে,” বলেন তিনি।

হর্ন অ্যাফেয়ার্স নামের একটি ম্যাগাজিনের সম্পাদক ড্যানিয়েল বেরহান বলেছেন, এটা খুবই বিপজ্জনক একটি নজির। কোনো স্বচ্ছতা নেই। কে এই সিদ্ধান্ত নিয়েছে এবং কতোদিন এসব সাইট বন্ধ থাকবে কেউ বলতে পারে না।”

এর আগে গত মে মাসে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের ছবি সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে পরীক্ষা বাতিল করতে হয়েছিলো।

সূত্র : বিবিসি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ