fbpx
           
       
           
       
শিরোনাম :
উন্নত সমাজনির্মাণে স্বর্গতরী
জুলাই ০৩, ২০১৬ ১০:১৪ পূর্বাহ্ণ

ওয়ালি উল্লাহ সিরাজ: আজ থেকে প্রায় দুই বছর আগে যাত্রা শুরু করে স্বর্গতরী নামের সংগঠনটি। এর কারিগর হিসেবে কাজ করছেন কয়েকজন মাদরাসা পড়ুয়া।

সমাজের নানা প্রকার অশঙ্গতি দেখে নিজেদের হাত খরজের টাকা বাঁচিয়ে কাজ শুরু করেন। সমাজের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা পর্যলোচনা করে নিজেদের লক্ষ্যও ঠিক করে নেয়। সমাজ থেকে অপসংস্কৃতি দূরি করণ, সুশিক্ষা ও ইসলামি শিক্ষা ও ইসলামি সংস্কৃতির বিস্তার ঘটানো।

সাথে সাথে আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে কাজ করার দৃঢ় প্রতিজ্ঞা ও মুখে কথা নয় কর্মই অঙ্গিকার এই শ্লোগান নিয়ে মাঠে নেমে পড়ে।

এই অল্প কয়দিনে স্বর্গতরী সংগঠনের কর্মীরা তাদের সাফল্যের ঝুড়িতে বেশ কিছু কাজ যুক্ত করেছে।

তারা বিশ্বসেরা হাফেজ সংবর্ধনা ও কিরাত মাহফিল করেছে, ৩মাস মেয়াদী ভাষা-সাহিত্য প্রশিক্ষণ কর্মশালা করেছে, (বাংলা) ভাষা-সাহিত্যে আলেমদের অবদা’ শীর্ষক সেমিনারসহ ৬মাস মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণের কোর্সও করেছে। এতোটুকুতেই থেমে নেই। নিজেদের হাত খরছের টাকা বাঁচিয়ে অসহায়-গরিবদের এককালীন ও দীর্ঘমেয়াদী অনুদান প্রদান করে আসছে।

এই সংগঠনের বিষয়ে দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভীর কাছে জানতে চাওয়া হলে আওয়ার ইসলামকে বলেন, স্বর্গতরী একটি সামাজিক সাংস্কৃতিক সংগঠন। ইসলামপন্থী কিছু তরুণ এর নেতৃত্বে রয়েছে।

সমাজকল্যাণ, মানবসেবা, নবপ্রজন্মের শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক উন্নয়ন স্বর্গতরীর প্রধান লক্ষ। সংগঠনের কিছু কর্মসূচির সাথে আমি পরিচিত। তাদের একটি সম্মেলন (পুরষ্কার বিতরনী ও সম্মাননা প্রদান)ও একটি সেমিনারে যোগ দিতে ভৈরব ও ব্রাহ্মণবাড়িয়া গিয়েছি। স্বর্গতরীর নেতা, উদ্যোক্তা ও কর্মকর্তাবৃন্দ আমার পরিচিত এবং আস্থাভাজন। আমি তাদের উদ্যোগকে সমর্থন করি। তাদের সার্বিক উন্নতি ও সাফল্য কামনা করি।

mufti mubarakullah

বি.বাড়িয়ার শতবর্ষ প্রাচিন দীনি শিক্ষাপ্রতিষ্ঠান ‘জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া’র প্রিন্সিপাল, অর্ধশত গ্রন্থপ্রণেতা, মুফতি মুবারকুল্লাহ আওয়ার ইসলামকে বলেন, ‘স্বর্গতরী’ সাহিত্য-সংস্কৃতি ও সেবামূলক সংগঠন। আমাদের কওমি মাদরাসার তরুণ ছাত্ররা এটা পরিচালনা করছে।

সমাজকল্যাণ, মানবসেবা, নবপ্রজন্মের শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক উন্নয়ন তাদের লক্ষ। তাদের প্রায় সবকটি প্রোগ্রামে আমি ছিলাম। ইনশাআল্লাহ সামনেও থাকব। আমার পক্ষ থেকে তাদের সার্বিক ভুল-ত্রুটির সংশোধন ও সর্বাত্বক সহযোগিতা অব্যাহত থাকবে। তাদের উদ্যোগ ও কাজগুলো প্রশংসনীয়। তাদের চিন্তাচেতনা, রুচি ও কাজ অনেক উন্নত ও মানসম্মত। এর পরিচালক, জুহাইর মোহাম্মদ ও অন্যান্য সদস্যরা আমার পরিচিত ও বিশ্বস্ত। তাদের সার্বিক উন্নতি ও সাফল্য কামনা করি।

 

mufti noor muhammad

সংগঠন বিষয়ে প্রভাষক, আফতাবুল আলিম মাদরাসা ও প্রতিষ্ঠাতা, ওমর বিন খাত্তাব তাহফিজুল কুরআন মাদরাসা মাওলানা নূর মোহাম্মদের কাছে জানতে চাওয়া হলে আওয়ার ইসলামকে বলেন, ‘স্বর্গতরী’ সাহিত্য-সংস্কৃতি ও সেবামূলক অরাজনৈতিক সংগঠন। কওমি মাদরাসার কিছু তরুণ ছাত্ররা এটা পরিচালনা করছে।

সমাজকল্যাণ, মানবসেবা, নবপ্রজন্মের শিক্ষা-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক উন্নয়ন স্বর্গতরীর প্রধান লক্ষ। তাদের প্রায় সবকটি প্রোগ্রামে আমি ছিলাম। তাদের সাহিত্য-সংস্কৃতি ও সেবা নিয়ে উদ্যোগগুলো প্রশংসনীয়। তাদের চিন্তাচেতনা, রুচি ও কাজ অনেক উন্নত ও মানসম্মত। এর পরিচালক, সদস্যরা আমার পরিচিত এবং আস্থাভাজন। তাদের সার্বিক উন্নতি ও সাফল্য কামনা করি।

স্বর্গতরী সংগঠনের সদস্যদের আগামীতে তারা দেশের জন্য জাতির জন্য কী করতে চায়, এমন প্রশ্নের উত্তরে তারা বলেন, আমাদের আগামীর পরিকল্পনা হচ্ছে, যে কাজ আমরা বাস্তবায়ন করেছি সেধরণের কাজ অব্যাহত রেখে ইংরেজি প্রশিক্ষণ কর্মশালা, উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা গ্রহণ করবো এবং ব্লাড ব্যাংক গঠন করবো। আমরা চাই উন্নত দেশ ও উন্নত জাতি গঠনে সহায়কক হতে।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর

সর্বশেষ সব সংবাদ