fbpx
           
       
           
       
শিরোনাম :
পর্দা নামল গুগল আইও এর
মে ২১, ২০১৬ ১:২৮ অপরাহ্ণ

Google-IOবিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন গুগল আইও এর পর্দা নামল আজ শনিবার। তিনদিন ধরে চলা এই সম্মেলনে একের পর এক নতুন সব প্রযুক্তি উদ্ভাবন করা হয়। প্রায় ৭০০০ লোকের এই আয়োজন এইবার প্রথা ভেঙ্গে আয়োজিত হয় মাউন্টেইন ভিউয়ের শোরলাইন আম্পিথিয়েটরে। দশবছর আগে প্রথমবার এই সম্মেলন হয়েছিল একই স্থানে। এরপর থেকে মাউন্টেন ভিউ এর মোসকোনি ওয়েস্টে হত আইও।

প্রতিবছরই গুগল ডেভেলাপার গ্রুপের ম্যানেজাররা বিশেষ আমন্ত্রণ পায় গুগল আইও এর। এইবার বাংলাদেশ থেকে চারজন অংশ নেয় গুগল আইওতে। আইওতে এবার অ্যাপল এর সিরি কম্পিটিটর গুগল এসিস্ট্যান্ট, কানেক্টেড হোম  সিস্টেম গুগল হোম, এন্ড্রয়েড এন, ভারচুয়াল রিয়েলিটি সিস্টেম ডে ড্রিম, স্মার্টম্যেসেজিং অ্যাপ এলো, ভিডিও অ্যাপ ডুও ঘোষণা হয়। এছাড়াও অ্যাপ প্রোগ্রামিং টুল ফায়ারবেস, এন্ড্রয়েড ওয়ের এবং এন্ড্রয়েড স্টুডিও এর নতুন ভার্শন রিলিজ হয়।  আয়োজনের শেষের দিনও মডিউলার ফোন প্রোজেক্ট আরা এবং প্রজেক্ট জ্যাকওয়ার্ড নিয়ে নতুন অগ্রগতি দেখানো হয় বিশ্বকে।

শুধু প্রযুক্তির কথা নয়। কনসার্ট,  ফান গেম সহ নানা আয়োজনে পরিপূর্ণ ছিল গুগল আইও। আফটার পার্টি এবং ক্লোসিং ডিনার অনেক বেশই জাঁকজমকপূর্ণভাবে করা হয়। গুগল আইও এর পাশাপাশি সিলিকন ভ্যালির অন্যান্য জায়েন্ট, যেমন লিঙ্কডিন, ফেসবুক, টুইটার, ইত্যাদিগুলোও ঘুরে দেখেন অতিথিরা।

সম্মেলনে ভাল দিকের সাথে সাথে কিছু খারাপ দিক ছিল। দর্শক অনেক বেশই হওয়ায় প্রতি সেশনেই লাইন ধরে এক হল থেকে আরেক হলে যেতে যেতে অনেক সময় নষ্ট হয়েছে। এছাড়া খোলা মাঠ হওয়ায় শীতাতপ নিউন্ত্রন যন্ত্রও ছিল না। আইও প্রাঙ্গণে হাজার হাজার রং বেরঙ্গের সাইকেল ছিল যাতে ফ্রিতে দর্শকরা চলাচল করতে পারে। আরও মন মাতিয়েছে একটি স্মার্টফোনচালিত রোবট যা নিজে নিজে একে চলেছে নানান চিত্র কর্ম।

 

সর্বশেষ সব সংবাদ