fbpx
           
       
           
       
উপসাগরীয় অঞ্চলে বিভেদের সমাধান ‘নাগালের মধ্যে’: সৌদি
ডিসেম্বর ০৫, ২০২০ ৫:৫৫ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: কাতারের সঙ্গে সৌদি আরবের বিরোধের সমাধান ‘নাগালের মধ্যে’ বলে জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন ও মিশর ২০১৭ সালের মাঝামাঝি থেকে কাতারে কূটনৈতিক, বাণিজ্য ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে এই বিরোধের সমাধানে চেষ্টা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও কুয়েত।

এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা জারেড কুশনার সৌদি আরব সফরের পর গত বুধবার কাতারের রাজধানী দোহায় বৈঠকে বসেছিলেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ এক সম্মেলনে বলেছেন, ‘আমরা গত কয়েকদিনে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছি। এ ক্ষেত্রে কুয়েতের অব্যাহত প্রচেষ্টার জন্য ধন্যবাদ এবং প্রেসিডেন্ট ট্রাম্পের দৃঢ় সমর্থনের জন্যে তাঁকেও ধন্যবাদ।’

বিরোধে থাকা সব দেশগুলোর সঙ্গে একটি চুক্তি সম্পন্ন করার ব্যাপারেও আশাবাদী বলে জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। যুক্তরাষ্ট্রের একটি সূত্র জানিয়েছে, একটি অস্থায়ী চুক্তি কয়েক সপ্তাহের মধ্যেই স্বাক্ষর হতে পারে।

কুয়েতের রাষ্ট্রায়ত্ত্ব বার্তা সংস্থা কুনা জানিয়েছে, এরই মধ্যে কুয়েতের আমির শেখ নাওয়াফ আল-আহমাদ আল-সাবাহ চলমান অগ্রগতিকে স্বাগত জানিয়েছেন।

-এটি

সর্বশেষ সব সংবাদ