বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


আপনার ত্বক উজ্জ্বল করবে যে ৬ খাবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ত্বক সুন্দর করতে বাহ্যিক পরিচর্চার পাশাপাশি দেহের ভেতর থেকেও পুষ্টি দরকার। আর সেই পুষ্টি যোগানোর একমাত্র ‍উপায় হল খাবার। আর কিছু খাবার আছে যা আপনার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করবে। জেনে নেয়া যাক সে খাবারগুলোর নাম-

টমেটো: উজ্জ্বল ও তারুণ্যময় ত্বক পেতে চাইলে রান্না করা টমেটোর বিকল্প নেই। অনেকেই রূপচর্চায় তাজা টমেটো ব্যবহার করেন। খাবারে রান্না করা টমেটো যোগ করা জাদুকরি পুষ্টি-লাইপোসিন সরবারহ করে যা ত্বকের নানা রকম সমস্যা যেমন- ত্বক ঝুলে পড়া, বলিরেখা ও বয়সের ছাপ কমায়। তাই ত্বক সুন্দর রাখতে নিয়মিত রান্না করা টমেটো খান।

হলুদ: ত্বকে সতেজ ও উজ্জ্বল রাখতে খাবারে হলুদ যোগ করা আবশ্যক। হলুদে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ক্ষয় থেকে বাঁচায়, লালচেভাব ও ব্রণ কমাতে সহায়তা করে। বয়সের ছাপ কমাতে ও হারানো লাবণ্য ফিরিয়ে আনতে হলুদ আবশ্যক।

ডিম: ডিম কেবল খেতেই সুস্বাদু না, নিয়মিত ডিম খাওয়া ত্বকের দীপ্তি বাড়াতেও সহায়তা করে। ডিমে আছে সালফার যা কোলাজেন উৎপাদন করে এবং ত্বককে টানটান ও উজ্জ্বল রাখতে সহায়তা করে। ডিমের কুসুম পছন্দ না হলে, তা কেবল ত্বকের প্রয়োজনে ব্যবহার করুন। এটা ভিটামিন ই সমৃদ্ধ যা ত্বককে উজ্জ্বল ও মসৃণ করতে সহায়তা করে।

গাজর: ত্বকের সমস্যার সমাধানে নিয়মিত গাজর খাওয়া উপকারী। এটা বন্ধ লোমকূপ ও ব্রেক আউটের সমস্যা কমায়। গাজর ভিটামিন এ সমৃদ্ধ, যা অতিরিক্ত সিবাম নিঃসরণ কমায়। এটা আবন্ধ লোমকূপ পরিষ্কার করে ও ত্বকে উজ্জ্বলভাব আনে।

মিষ্টি আলু: মিষ্টি আলু খেতে অনেকেই পছন্দ করে থাকেন। মজাদার এই উপাদান ভিটামিন সি ও ই’তে ভরপুর যা উজ্জ্বলতা বাড়ায়। ভিটামিন সি কোলাজেনের উৎপাদন বাড়ায় ও বয়সের ছাপ কমায়। তাই, মসৃণ, কোমল ও তারুণ্যময় ত্বক পেতে নিয়মিত মিষ্টি আলু খেতে পারেন।

পেঁপে: এটি কেবল ভিটামিন এ’য়ের ভালো উৎস নয় বরং এটা পেপাইনেরও ভালো উৎস। এই দুই উপাদানই ত্বক আর্দ্র ও সতেজ রাখতে সহায়তা করে। নিয়মিত রসালো ফল পেঁপে খাওয়া ত্বকের দাগ ছোপ ও ব্রেক আউট কমায়।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ