fbpx
           
       
           
       
এই শীতে ঠোঁট ফাটা রুখতে আসুন জেনে নিই ৪ ঘরোয়া উপায়
ডিসেম্বর ০১, ২০২০ ৮:২৪ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: শীতকালে অনেকেরই ঠোঁট ফেটে যায়। কারো কারো আবার ঠোঁট ফেটে রক্তও পড়ে। শীতে এ সমস্যা থেকে সমাধান পেতে আসুন জেনে নিই কিছু ঘরোয়া উপায়-

গ্রিন টি ব্যাগ: গ্রিন টির মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। গবেষণায় দেখা গেছে, ফাটা ঠোঁটের সমস্যা সমাধানে এটি অত্যন্ত উপকারী। ত্বকের শুষ্কতা দূর করতেও গ্রিন টি ব্যাগ বেশ কার্যকরী। এজন্য গরম পানিতে গ্রিন টি ব্যাগটি কয়েক মিনিট ডুবিয়ে রাখুন। এরপর ওই টি ব্যাগটি সরাসরি ফাটা ঠোঁটে লাগিয়ে নিন। কয়েক মিনিট রেখে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার করে এটা করলে ঠোঁট ফাটা কমবে।

শসা: শুষ্ক এবং ফাটা ঠোঁটের সমস্যায় শসা বেশ উপকারী। ত্বককে নরম এবং কোমল করে তুলতেও এর জুড়ি নেই। এজন্য টুকরো করে শসা কেটে নিন। দুই থেকে তিন মিনিট ধরে শসার টুকরো ঠোঁটের ওপর ঘষতে থাকুন। কিছুক্ষণ পরে আগে থেকে তৈরি করে রাখা শসার রস ঠোঁটে লাগিয়ে রেখে দিন অন্তত ১০ মিনিট। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। শসার রস না লাগিয়ে চটকে নিয়ে প্যাক তৈরি করেও লাগাতে পারেন। প্রতিদিন অন্তত একবার করে এটি ব্যবহার করলেই ফাটা ঠোঁটের সমস্যা দূর হবে।

মধু: মধু এবং ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি একসঙ্গে ঠোঁটে ব্যবহার করলে তা ঠোঁট ফাটার সমস্যা থেকে রক্ষা করে। মধু প্রাকৃতিকভাবে অ্যান্টিবায়োটিকের কাজ করে। অন্যদিকে ঠোঁট নরম রাখতে অনেকেই ভ্যাসলিন ব্যবহার করেন। এই দুটি উপাদানই প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে। ফাটা রোধে প্রথমে ঠোঁটে মধু লাগিয়ে নিন। এতে ঠোঁটে একটা পাতলা স্তর বা আস্তরণ তৈরি হবে। তার ওপর দিয়ে ভ্যাসলিনের একটা স্তর তৈরি করুন। ১০ থেকে ১৫ মিনিট এই দুই উপাদান ফাটা ঠোঁটে লাগিয়ে রাখতে হবে। এবার টিস্যু বা পাতলা কাপড়ের সাহায্যে ঠোঁটের ওই আস্তরণ তুলে ফেলুন। প্রতিদিন একবার করে এই দুই উপাদান ঠোঁটে লাগান। এক সপ্তাহের মধ্যেই ফাটা ঠোঁটের সমস্যা কমে আসবে।

অ্যালোভেরা: অ্যালোভেরার মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান ত্বকের মরা কোষ দূর করতে সাহায্য করে। ত্বকে ঠান্ডা ভাব বজায় রাখতেও সাহায্য করে অ্যালোভেরা। ঠোঁট ফাটা কমাতে এটি ব্যবহার করতে পারেন। এজন্য অ্যালোভেরার পাতা কেটে তার ভিতরে থাকা জেল বের করে একটি পাত্রে রাখুন। ওই জেল রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে লাগিয়ে রাখুন। সকালে উঠে ধুয়ে ফেলুন। একটি পাত্রে করে ওই জেল ফ্রিজে রাখতে পারেন। প্রতিদিন রাতেই এটা ব্যবহার করলে ফাটা ঠোঁটের সমস্যা থেকে দ্রুত মুক্তি পাওয়া যাবে।