শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

অবশেষে আরব আমিরাতে চালু হচ্ছে জুমা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনাভাইরাস সংক্রমণ রোধে দীর্ঘ সাড়ে আট মাস জুমার নামাজ বন্ধ থাকার পর ৪ ডিসেম্বর শুক্রবার থেকে স্বাস্থ্যবিধি মেনে সংযুক্ত আরব আমিরাতের মসজিদে পুনরায় জুমার জামাত শুরু হচ্ছে।

তবে মসজিদের ধারণক্ষমতা অনুযায়ী ৩০ শতাংশ মুসল্লি জুমার জামাতে অংশ নিতে পারবেন। ন্যাশনাল ইমারজেন্সি ক্রাইসিস এন্ড ডিজাস্টারস ম্যানেজমেন্ট অথরিটির (এনসিইএমএ) বরাত দিয়ে গালফ নিউজ ও খালিজ টাইমস এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্যসুরক্ষা মেনে মুসল্লিদের মাস্ক পরিধান বাধ্যতামূলক। মসজিদে প্রতি দু’ব্যক্তির মধ্যে দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করতে হবে। মসজিদের ওয়াশরুম বা অজুখানা বন্ধ থাকবে। এতে করে নামাজের জন্য মুসল্লিদের ঘর থেকে অজু করে আসার পাশাপাশি জায়নামাজ বা চাদর আনতে হবে।

খুতবা শুরু হওয়ার ৩০ মিনিট আগে মসজিদ খোলা হবে। খুতবা ও নামাজের স্থায়ীত্ব হবে ১০ মিনিট। নামাজের ৩০ মিনিট পরে মসজিদ বন্ধ করা হবে। নামাজের আগে বা পরে জমায়েত এড়িয়ে চলতে হবে। জুমার নামাজ শেষ হওয়া মাত্র মসজিদ ত্যাগ করতে হবে। দুর্বল, অসুস্থ এবং বয়স্কদের জুমার নামাজে না আসার পরামর্শ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে করোনাভাইরাস সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থার অংশ হিসেবে আরব আমিরাত সরকার গত ১৭ মার্চ থেকে প্রথমে চার সপ্তাহের জন্য, পরে সময় বাড়িয়ে দেশটির সব মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজসহ জুমার নামাজ আদায় বন্ধ ঘোষণা করে। এরপর গত ১ জুলাই থেকে প্রথমে ৩০, পরবর্তীতে ৫০ শতাংশ মুসল্লি স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের নির্দেশনায় বেশিরভাগ মসজিদ খুলে দেওয়া হলেও জুমার নামাজ আদায়ে স্থগিতাদেশ বহাল রাখা হয়েছিল।

এদিকে ৪ ডিসেম্বর শুক্রবার থেকে জুমার নামাজ আবার শুরু হতে যাচ্ছে এমন সুখবরে আরব আমিরাত সরকারকে মোবারকবাদ জানিয়েছেন আনন্দে-উদ্বেলিত ধর্মপ্রাণ মুসল্লিরা।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ