fbpx
           
       
           
       
করোনা: আমাদের ‘সেকেন্ড ওয়েভ’ নেই: ডা. তুষার
নভেম্বর ২৯, ২০২০ ৭:৫৭ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: শীতের আনাগোনা শুরু হওয়ার পর থেকেই করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ (করোনার দ্বিতীয় ঢেউ) নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। কেউ বলছেন, আমরা সংক্রমণের দ্বিতীয় ঢেউ অতিক্রম করছি। আবার কেউ বলছেন, সেকেন্ড ওয়েভ এখনো আসেনি। এসব আলোচনায় বিরক্তি প্রকাশ করেছেন আলোচিত চিকিৎসক ও মিডিয়া ব্যক্তিত্ব ডা. আব্দুন নূর তুষার।

তিনি বলছেন, এসব ‘অপ্রয়োজনীয়’ আলোচনা বাদ দিয়ে স্বাস্থ্যবিধি কার্যকর করার দিকে মনোযোগ দেয়া উচিত, আমাদের দেশে যেটা করোনার প্রাদুর্ভাবের শুরু থেকে এখন পর্যন্ত করা হয়নি। এদিক থেকে চিন্তা করলে আমাদের সেকেন্ড ওয়েভ বলে কিছু নেই। দ্বিতীয় ঢেউ তাদের জন্য যারা প্রথম ঢেউকে কার্যকরভাবে মোকাবেলা করতে পেরেছে।

‘এটা অত্যন্ত স্পষ্ট যে, আমরা তা পারিনি। তাছাড়া আমাদের টেস্ট অনুপাতে সংক্রমণের হারও তেমন একটা কমেনি। সুতরাং দ্বিতীয় ঢেউ প্রসঙ্গ অবান্তর।’ যোগ করেন ডা. তুষার।

আজ রোববার দুপুরে ফেসবুকে এ সংক্রান্ত একটি স্ট্যাটাস দিয়েছেন এই চিকিৎসক। সেখানে করোনাকালে সরকারের গৃহীত পদক্ষেপ এবং সাধারণের স্বাস্থ্যবিধি না মানার বিষয়ে তীব্র সমালোচনা করেন। ডা. তুষার বলেন, ‘সীমিত আকারে’র দোহাই দিয়ে আমরা গণপরিবহন, গার্মেন্টস, শপিং মল- সবই খোলা রেখেছি। লাল-হলুদ-সবুজ এলাকা চিহ্নিত করার নামে হাস্যকর কাণ্ডকারখানা করেছি। চিকিৎসার নামে জেকেজি-সাহেদদের মতো জাতীয় চোরদের সুযোগ করে দিয়েছি।

ডা. তুষার স্পষ্ট করে বলেন, আমাদের কোনো সেকেন্ড ওয়েভ নেই। যদি ওয়েভ বলতেই হয় তাহলে প্রথমটি অতিক্রম করছি আমরা। দেশে মৃত্যুর হার কম, তার একটা কারণ হতে পারে বয়স্ক মানুষের সংখ্যা কম থাকা। এছাড়া চিকিৎসাও ভালো হচ্ছে বলে মৃত্যুর হারটা নিয়ন্ত্রণে আছে। কিন্তু যদি বিধি আরোপ কিংবা মানার কথা বলা হয় তাহলে সেখানে আমরা কিছুই করতে পারিনি।

এমডব্লিউ/

সর্বশেষ সব সংবাদ