শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


শাহবাগে অবরোধ: আবারো দুই আলেমকে গ্রেফতারের দাবি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ ইস্যুতে ৭ দফা দাবিতে রাজধানীর শাহবাগ এক ঘণ্টা অবরোধ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ একাংশের নেতাকর্মীরা। এ কর্মসূচি থেকে ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করায় হেফাজত ইসলামের যগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হক ও ইসলামী আন্দোলন নায়েবে সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীমের গ্রেপ্তার দাবি করা হয়।

আজ শনিবার বিকেল ৪টায় শাহবাগ মোড়ে অবস্থান নেন আমিনুল ইসলাম বুলবুল ও আল মামুনের অনুসারীরা। গণজমায়েত করে বিকেল ৫টায় স্থান ত্যাগ করেন তারা।

নতুন কর্মসূচির বিষয়ে মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, সাত দফা দাবি আদায়ে আগামী ১ ডিসেম্বর ৩টায় দেশের সকল জেলা ও মহানগরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হবে। তারপর দাবি আদায়ে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে।

সংগঠনটির অন্যান্য দাবির মধ্যে রয়েছে- প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠান ও জেলা-উপজেলায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ, অবিলম্বে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করা, মসজিদ-মাদ্রাসায় রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ করা ইত্যাদি।

মুক্তিযুদ্ধ মঞ্চের ৭ দফা দাবি:

১. মহানবী (সা:) কে অবমাননা ও বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করার অপরাধে ধর্ম ব্যবসায়ী মামুনুল হক ও ফয়জুল করিমকে দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

২. দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ও জেলা, উপজেলায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করতে হবে।

৩. সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশে অবিলম্বে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করতে হবে এবং পবিত্র মসজিদ-মাদ্রাসায় রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা বন্ধ করতে হবে।

৪. বিভিন্ন ধর্মীয় সভা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উস্কানিমূলক গুজব ছড়ানো ও অপপ্রচারকারীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

৫. ধর্ষণের ন্যায় বলাৎকারের অপরাধে অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হবে।

৬. মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে এবং মাদ্রাসা শিক্ষার্থীদের ওপর যৌন নিপীড়ন বন্ধে মনিটরিং সেল গঠন করে নজরদারি বাড়াতে হবে।

৭. সকল মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত জাতীয় সংগীত বাজানো, জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মিনার নির্মাণ ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানানো বাধ্যতামূলক করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ