202645

বাসে আগুন: একজনের স্বীকারোক্তি, দু’জন রিমান্ডে

আওয়ার ইসলাম: ঢাকা-১৮ আসনের উপনির্বাচন চলাকালে গত ১২ নভেম্বর রাজধানীর নয়াপল্টনে বাসে আগুন দেয়ার ঘটনায় গ্রেফতার একজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। অপর দু’জনকে তিনদিন করে রিমান্ডে পাঠিয়েছেন আদালত।

শনিবার (২১ নভেম্বর) তাদের আদালতে হাজির করে কাজী রেজাউল হক বাবুর (২৮) স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ডের আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় তার জবানবন্দি রেকর্ড করেন।

এসময় অপর দুই আসামি মুহা. লিয়ন হক (৩০) ও মুহা. আজাদের (২৮) ১০ দিন করে রিমান্ড আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে একই আদালত তাদের তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

শনিবার ভোরে পল্টন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) মতিঝিল বিভাগ।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপকমিশনার (ডিসি) মুহা. ওয়ালিদ হোসেন জানান, ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে সরাসরি জড়িত তিনজনকে শনাক্ত করা হয়। পরে পল্টন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ডিবি জানায়, ঘটনার দিন দুপুর সাড়ে ১২টায় নয়াপল্টন বিএনপি পার্টি অফিসের সামনে আকস্মিক ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবকদলের কতিপয় নেতাকর্মী মিছিল বের করেন। এক পর্যায়ে মিছিলটি বিএনপি পার্টি অফিসের সামনে এসে উশৃঙ্খল হয়ে পড়ে।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীদের ধারণ করা ছবি ও ভিডিও ফুটেজ এবং সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে দেখা যায়, মিছিল থেকে গ্রেফতাররা তাদের সহযোগীদের সহায়তায় পল্টন বিএনপি পার্টি অফিসের বিপরীতে অবস্থিত কর অঞ্চল-১০ এর সামনে থাকা সরকারি স্টাফ বাসে আগুন দেয়।

এদিন দুপুর ১২টা ৫ মিনিটে পল্টন থানাধীন বিএনপি পার্টি অফিসের উত্তর পাশে কর অঞ্চল ১৫ পার্কিং করা সরকারি গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটে। এরপর দুপুর ১টার দিকে মতিঝিল থানাধীন মধুমিতা সিনেমা হলের সামনে অগ্রণী ব্যাংকের স্টাফ বাসে, ১টা ২৫ মিনিটে রমনা হোটেলের সামনে চলতি গাড়ি ভিক্টর ক্লাসিক পরিবহন, শাহবাগের আজিজ সুপার মার্কেটের সামনে দেড়টার দিকে দেওয়ান পরিবহন, ২টা ১০ মিনিটে বাংলাদেশ সচিবালয়ের উত্তর পাশে রজনীগন্ধা পরিবহন ও বংশাল থানাধীন নয়াবাজার এলাকায় ২টা ২৫ মিনিটে দিশারী পরিবহনে আগুন দেওয়া হয়।

এছাড়া দুপুর ২টা ৪৫ মিনিটে পল্টন থানাধীন পার্কলিংয়ে জৈনপুরী পরিবহন, বিকেল ৩টায় মতিঝিল থানাধীন পুবালী পেট্রোল পাম্প সংলগ্ন দোতলা বিআরটিসি বাসে ও ভাটারা থানাধীন কোকাকোলা মোড়ে ভিক্টর ক্লাসিক পরিবহনেও আগুন দেয়া হয়।

এ সংক্রান্তে রাজধানীর বিভিন্ন থানায় ১৬টি মামলা দায়ের করা হয়। পল্টন ও মতিঝিল থানায় দায়ের করা চারটি মামলা তদন্ত করছে ডিবি মতিঝিল বিভাগ।

স্থানীয় প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে পাওয়া তথ্য ও ইলেকট্রিক মিডিয়ার সংবাদকর্মীদের ধারণ করা ভিডিও ফুটেজ পর্যালোচনা করে ডিবি মতিঝিল বিভাগ অগ্নিসংযোগকারীদের তিনজনকে শনাক্ত ও গ্রেফতার করে।

-এএ

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566