বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

‘চোখ উপড়ে ফেলা হবে’ বলে যুক্তরাষ্ট্রসহ ৫ দেশকে চীনের হুঁশিয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: হংকংয়ের গণতন্ত্রপন্থিদের ওপর চীনের দমনমূলক কর্মকাণ্ডকে নজরদারিতে রাখার জন্য পশ্চিমা পাঁচটি দেশের উদ্যোগে গঠিত জোটের প্রতি ব্যাপক চটেছে চীন।

হংকংয়ে নির্বাচিত আইনপ্রণেতাদের অযোগ্য ঘোষণা করে চীন যে নতুন আইন করেছে তার সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডা মিলে গঠন করা ‘ফাইভ আই জোট’।

এই জোটের উদ্দেশে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘তাদের উচিত সতর্ক থাকা, নয়তো তাদেরই চোখ উপড়ে ফেলা হবে।’ চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান গতকাল বৃহস্পতিবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এমন হুঁশিয়ারি দেন। বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে।

ঝাও লিজিয়ান বলেন, ‘চীন কারো সমস্যা সৃষ্টি করে না, কাউকে পরোয়াও করে না। তাদের পাঁচ চোখ নাকি ১০ চোখ, তাতে যায় আসে না।’

গত সপ্তাহে জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি উল্লেখ করে চীন নতুন আইনের মাধ্যমে গণতন্ত্রপন্থি চারজন নির্বাচিত আইনপ্রণেতাকে অযোগ্য ঘোষণা করে। এর প্রতিবাদে গণতন্ত্রপন্থি ১৯ জন আইনপ্রণেতাই পদত্যাগ করেন। ১৯৯৭ সালে যুক্তরাজ্যের হাত থেকে চীনের আয়ত্তে আসা হংকংয়ে এমন ঘটনা এবারই প্রথম।

ফাইভ আই জোট চীনকে নতুন ওই আইন সংশোধনের আহ্বান জানিয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ