শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


করোনার ভ্যাকসিন ন্যায়সঙ্গতভাবে বিতরণ করুন: মিশরের গ্র্যান্ড মুফতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের গ্র্যান্ড মুফতি আহমেদ আত-তাইয়্যেব তার ফেসবুক একাউন্টে করোনার ভ্যাকসিন ন্যয়সঙ্গতভাবে বিতরণ করার আহ্বান জানিয়েছেন।

তিনি এই বার্তায় লিখেছেন, বিশ্বকে করোনার ভ্যাকসিন সরবরাহের জন্য বিজ্ঞানী ও গবেষকদের প্রচেষ্টা নিঃস্বার্থ ও প্রশংসনীয়। তারা প্রকৃত নায়ক; করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে প্রায় ১০ লাখ মানুষের প্রাণ যাওয়ার পর, মহান আল্লাহ এসকল নায়ককে ভ্যাকসিন প্রস্তুত করার তৌফিক দিয়েছেন।

তিনি বিশ্বজুড়ে করোনার ভ্যাকসিনের সুষ্ঠু ও ন্যায়সঙ্গতভাবে বিতরণ করার আহ্বান জানিয়েছেন এবং জোর দিয়ে বলেছেন, এই টিকা প্রসঙ্গে অভাবী ও শরণার্থীদের হতাশ করা উচিত নয়।

আহমেদ আত-তাইয়্যেব করোনার ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলিকে তাদের মানবিক লক্ষ্য অনুযায়ী এই ভ্যাকসিন বিতরণের ক্ষেত্রে সুষ্ঠু নীতি অনুসরণ করার আহ্বান জানিয়েছিলেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ১৬ই নভেম্বর এক বিবৃতিতে প্রকাশ করেছে, আগামী বছরের প্রথমার্ধে সীমিত পরিমাণে করোনার ভ্যাকসিন পাওয়া যাবে।

করোনার ভ্যাকসিনের ক্লিনিকাল পরীক্ষার চূড়ান্ত পর্বের প্রাথমিক ফলাফলের ভিত্তিতে আমেরিকান সংস্থা ‘মোডার্না’ ঘোষণা করেছে, এই ভ্যাকসিনটি করোনারি হার্ট ডিজিজ প্রতিরোধে ৯৪.৫ শতাংশ কার্যকর। ফাইজার ভ্যাকসিনের পরে মোডার্না ভ্যাকসিন হল দ্বিতীয় সবচেয়ে কার্যকর COVID-19 ভ্যাকসিন।

মোডার্না সিদ্ধান্ত নিয়েছে এই মাসের শেষ নাগাদ সুরক্ষা তথ্য সংগ্রহের পরে ভ্যাকসিনের জন্য জরুরি অনুমতির চেয়ে FDA (মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন)-এর নিকট আবেদন করবে। সূত্র: ইকনা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ