বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বিক্ষোভের মুখে ৭ দিনে ৩ প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: লাতিন আমেরিকার দেশ পেরুতে ৭ দিনের মধ্যে প্রেসিডেন্ট পদে তিনজনের উত্থান-পতনের ঘটনা ঘটেছে। দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ফ্রানসিসকো সাগাস্তি দায়িত্ব পেয়েছেন। গতকাল সোমবার কংগ্রেসের ভোটে নির্বাচিত হয়ে ক্ষমতা গ্রহণ করেন তিনি।

আলজাজিরা জানায়, দেশটির কংগ্রেস সদস্য ৭৬ বছর বয়সী সাগাস্তিকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রেসিডেন্ট করা হয়েছে। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত দায়িত্ব পালন করবেন তিনি।

রাজনীতির বাইরে সাগাস্তি একজন প্রকৌশলী। গবেষক ও লেখক হিসেবেও পরিচিত বিশ্ব ব্যাংকের সাবেক এই কর্মকর্তা। এবার রাষ্ট্রপ্রধানের পদেও আসীন হলেন সাগাস্তি।

দেশটির প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রয়োজনীয় ৬০টি ভোট নিয়েই ক্ষমতায় এসেছেন সাগাস্তি। তার দলই কেবল কংগ্রেসের সাবেক প্রেসিডেন্ট ভিজকারার অভিশংসনের বিরুদ্ধে ভোট দিয়েছিল।

ঘুষ গ্রহণ ও সরকারি অর্থ আত্মাসাতের অভিযোগে গত সোমবার দেশটির সাবেক প্রেসিডেন্ট ভিজকাররাকে অভিশংসন করা হয়। ২০১১-১৪ সাল পর্যন্ত মোকুয়েগুয়ার গভর্নর থাকার সময় ৫ লাখ ৩৭ হাজার ইউরো ঘুষ নেয়ার অভিযোগ করা হয়।

এরপর ক্ষমতা গ্রহণের মাত্র ৫ দিনের মাথায় শনিবার পদত্যাগ করেন পেরুর প্রেসিডেন্ট মানুয়েল মেরিনো। গত ১০ নভেম্বর শপথ নেয়ার পর দেশজুড়ে ব্যাপক বিক্ষোভের মুখে সরে যেতে বাধ্য হলেন তিনি। বিক্ষোভ দমনে পুলিশি নিষ্ঠুরতার প্রতিবাদে রোববার পদত্যাগ করেন মেরিনো সরকারের ১২ জন মন্ত্রী। কংগ্রেস প্রধান লুইস ভালদেজও পদত্যাগের ইঙ্গিত দিয়েছেন।

মুনায়েল প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর অভিযোগ অস্বীকার করে দেশজুড়ে বিক্ষোভ শুরু করে ভিজকারারা। পেরুতে গত দুই দশকের মধ্যে এটিই সবচেয়ে বড় বিক্ষোভের ঘটনা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ