মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
হিজবুল্লাহর হামলায় ৪ ইসরায়েলি সেনা আহত রাজধানীর আল্লামা শামসুল হক রহ. মাদরাসায় ভর্তি শুরু আগামীকাল ফরিদপুরে বাসের সঙ্গে পিকআপ ভ্যানের ধাক্কা, নিহত ১৪ ইরানের সঙ্গে ‘পূর্ণমাত্রার যুদ্ধ’ চায় না ইসরায়েল: জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত দেশের বিশেষ কওমি মাদরাসাগুলোর ভর্তি কখন থেকে জেনে নিন আলোকিত মানিকছড়ি জনকল্যাণ সংস্থার ঈদ পুনর্মিলনী সম্পন্ন বেতুয়া হাশেমিয়া দারুস সুন্নাহ মাদরাসার উদ্বোধন অচিরেই মুসলিম বিশ্ব ফিলিস্তিনের মুক্তি উদযাপন করবে ঢাকায় আগত নতুন ছাত্রদের উদ্দেশ্যে বিশেষ পরামর্শ মিসরে অবস্থানরত গা’যযাবাসী পরিবার ও শিক্ষার্থীদের সাথে বাংলাদেশীদের ঈদ উদযাপন

মিয়ানমারের রাখাইন রাজ্যে সু চির দলের পরাজয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মিয়ানমারের সংঘাতপূর্ণ রাখাইন রাজ্যে আঞ্চলিক দলগুলোরই আধিপত্য করেছে। বিশেষ করে আরাকান ন্যাশনাল পার্টি (এএনপি) রাখাইনে তাদের জয়ের পতাকা উড়িয়েছে। অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) পরাজয় হয়েছে।

এএনপির সেন্ট্রাল ফ্রন্ট কমিটির সদস্য ডাও আয়ে নু সেইন বলেছেন, তাদের আটজন প্রার্থী কেন্দ্রীয় পার্লামেন্টীয় আসনে জয়ী হয়েছেন। রাজ্য পার্লামেন্টের সাতটি আসনেও জয় পেয়েছেন এএনসির প্রার্থীরা।

তিনি বলেন, সিত্তে, মানাউং, ইয়ানবেয়ে এবং টংগক টাউনশিপের সব আসনে জোরালো প্রতিদ্বন্দ্বিতা করেছে। নু সেইন বলেন, আমরা আমাদের অঞ্চলে ১৫টি আসনে জয়ী হয়েছি। উত্তর রাখাইনেও নির্বাচন হলে আমরা আরও আসন পেতাম। মিয়ানমারের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল হচ্ছে এএনপি।

এ বছর রাখাইনে ১৭টি টাউনশিপের মধ্যে মাত্র আটটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই আটটি টাউনশিপে ২৮টি আসন রয়েছে। নিরাপত্তার কারণে অন্যান্য টাউনশিপে নির্বাচন স্থগিত করা হয়েছে। এদিকে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা না হলেও মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডি নির্বাচনে জয় দাবি করেছে। সোমবার দলটির মুখপাত্র এই দাবি করেন।

উল্লেখ্য, মিয়ানমারে অর্ধশত বছরের বেশি সময় ধরে সেনাবাহিনী ও সেনাসমর্থিত সরকারের অবসান ঘটিয়ে ২০১৫ সালের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় এনএলডি। তবে রোহিঙ্গা সংকট নিয়ে কার্যত কোনও পদক্ষেপ না নেয়ায় আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েন দলটির নেতা সু চি।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ