শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ভারত ও মিয়ানমার সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সীমান্ত রক্ষা করতে বিজিবিকে আধুনিক করে তুলতে সরকার সবকিছুই করছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে ভিডিও কনফারেন্সে বিজিবির এয়ার উইংয়ে নতুন দুটি হেলিকপ্টারের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বিজিবির এয়ার উইং-এ দুটি হেলিকপ্টার অন্তর্ভুক্তির অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বিজিবিকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী বলেন, বিজিবি যাতে বিশ্বের অন্যান্য বাহিনীর সাথে তাল মিলিয়ে চলতে পারে সেভাবেই গড়ে তোলার কাজ করছে সরকার। আমাদের সীমান্তগুলো সুরক্ষার জন্য এখন আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি। ভারত ও মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের অরক্ষিত সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে।

‘স্থলসীমানা চুক্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭৪ সালে করে যান। আইনও তিনি পাস করে যান। কিন্তু ভারত তখনো করেনি। পঁচাত্তরের পর জিয়াউর রহমান, এরশাদ বা খালেদা জিয়া যারাই ক্ষমতায় এসেছে তারা কখনোই আমাদের এই সীমান্তচুক্তি বাস্তবায়ন অথবা সীমান্ত নির্দিষ্ট করতে কখনো উদ্যোগ গ্রহণ করেনি।’

করোনা ভাইরাসের সংক্রমণেরোধে দায়িত্বপালনের সময় বিজিবির প্রত্যেক সদস্যকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বানও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলে, প্রশিক্ষণের মাধ্যমে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি'কে পেশাগত দক্ষতা অর্জন করতে হবে। উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রয়োজনে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নিতে হবে। নতুন জনবলসহ অপারেশনাল সক্ষমতা বাড়াতে আরও বিওপি স্থাপন করা হবে। এছাড়া বাহিনীর জন্য ট্যাংক বিধ্বংসী মিসাইল কেনার প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ