মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


নিয়মিত দ্বীন শেখার অদ্বিতীয় গ্রন্থ ‘পাঁচ মিনিটের মাদরাসা’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দ্বীনি শিক্ষা অর্জন করা প্রত্যেক মুসলমানের ওপর ফরজ। আজ বস্তুবাদী ধ্যানধারনার প্রসারসহ নানা কারণে আমাদের সমাজে ধর্মীয় জ্ঞান অর্জনের প্রতিটি ক্ষেত্র দিনদিন সংকুচিত হয়ে যাচ্ছে।

এমন প্রেক্ষাপটে বিশ্বব্যাপী ধর্মীয় শিক্ষার প্রসারে যেসব প্রতিষ্ঠান কাজ করছে ‘দ্বীনিয়াত’ তাদের অন্যতম। বর্তমানে বিশ্বের ৪০টি দেশে দ্বীনিয়াতের স্বীকৃত কার্যক্রম রয়েছে এবং অস্বীকৃতভাবে প্রায় ৭০টি দেশে এ শিক্ষা কারিকুলাম চলছে।

দ্বীনিয়াতের সিলেবাসভূক্ত বইগুলো প্রায় ৩০টি ভাষায় অনূদিত হয়েছে। দ্বীনিয়াত মূলত সাধারণ মানুষকে দীন শেখানোর একটি কার্যক্রম। সাধারণ মানুষ বলতে বোঝানো হয়েছে যারা মাদরাসা-মসজিদের সঙ্গে সম্পৃক্ত হয়ে দ্বীনি শিক্ষা অর্জন করছে না। বরং তারা সাধারণ শিক্ষা গ্রহণ করছে বা করেছে। অথবা যারা কোনো প্রকার শিক্ষাই গ্রহণ করে নি।

বিশ্লেষন করে দেখা গেছে, বর্তমান বিশ্বে মুসলমানের ৯৮ ভাগই এ শ্রেণির অন্তর্ভূক্ত। ৯৮ ভাগ মুসলিমকে দ্বীনি শিক্ষা প্রদানের একটি বিশেষ কারিকুলামের নাম দ্বীনিয়াত। অন্যভাবে বললে, দ্বীনিয়াত শিক্ষা কেন্দ্রিক আন্তর্জাতিক সংস্থা। শিক্ষা পরিচালনা, শিক্ষা নিয়ে গবেষণা ও শিক্ষা উপকরণ (বই-পুস্তক) তৈরি ও প্রকাশ করে থাকে।

শিক্ষার্থীদের জন্য দ্বীনিয়াতের নিয়মিত ক্লাসের পাশাপাশি বিভিন্ন বই-পুস্তক থাকলেও সর্বশ্রেণীর মানুষের জন্য উপকারী একটি গ্রন্থের প্রয়োজনীয়তা দীর্ঘদিন ধরেই অনূভব হচ্ছিল। সেই শূন্যতা পূরণে দ্বীনিয়াতের নতুন পরিবেশনা ‘পাঁচ মিনিটের মাদ্রাসা’।

বইটির ভূমিকাতে লেখা হয়- মুসলিম উম্মাহকে আল্লাহতায়ালার কিতাব এবং রাসুলুল্লাহর সা. সুন্নাহ বা আদর্শর কাছাকাছি করার উদ্দেশ্যে এই কিতাব কোরআনও হাদিসের আলোকে ‘ পাঁচ মিনিটের মাদ্রাসা’ নামে সংকলিত হয়েছে।

এতে দ্বীনের পাঁচটি গুরুত্বপূর্ণ অধ্যায়: ইমান, ইবাদত, লেনদেন, সামাজিকতা ও চারিত্রিক বিষয়গুলো কোরআন ও হাদিসের আলোকে ১০টি শিরোনামে একত্রিত করা হয়েছে।

এই বিষয়গুলো সংকলন করতে গিয়ে একটি বিষয়ের প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখা হয়েছে, যাতে সংক্ষিপ্ত সময়ে উম্মতের সামনে দ্বীন ইসলামের গুরুত্বপূর্ণ বিষয়গুলো এসে যায়, যেন উম্মতের মধ্যে দ্বীনি চেতনা জেগে উঠে। দ্বীন শেখা এবং তার উপর আমল করার আগ্রহ ও স্পৃহা তৈরি হয়। এছাড়া উম্মত অজ্ঞতা ও পথভ্রষ্টতা থেকে মুক্ত হয়ে ইসলামের জ্ঞানে বিভূষিত হয় এবং আখিরাতের প্রতি লক্ষ্য রেখে তার প্রস্তুতির চিন্তা করে।

‘পাঁচ মিনিটের মাদ্রাসা’ বইটি এখন পর্যন্ত ২০টি ভাষায় অনূদিত হয়েছে এবং লাখ লাখ মানুষের কাছে সমাদৃত হয়েছে। বইটি আরবি বর্ষপঞ্জির ১২ মাসের প্রতিদিনের ধারাবাহিকতা অনুযায়ী সাজানো হয়েছে।

আরবি একবছরে ৩৫৬ দিন হয়, বইটির প্রতিদিনের পাঠতালিকায় ১০টি বিষয় রয়েছে। সে হিসেবে নিয়মিত বইটি পাঠ করলে বছরে ৩৫৬০টি ইসলামের মৌলিক বিষয়ে জ্ঞান অর্জন হবে। তাছাড়া প্রতিদিন ৫ মিনিট করে সময় দিলে পুরো বছরে মাত্র ৭৪ ঘন্টা ব্যয় হয়। দ্বীন শেখার জন্য ৩৫৬ দিন থেকে মাত্র তিনটা দিন সময় দেয়া কি আমাদের জন্য খুব বেশি সময় হয়?

‘পাঁচ মিনিটের মাদ্রাসা’ বইটির মাঝে এমন চমৎকারভাবে ইসলামের মৌলিকবিষয়গুলো উপস্থাপন করা হয়েছে, যেটি সাধারন মানুষের জন্য ইসলাম শেখার অদ্বিতীয় বই হিসেবে বিবেচিত হতে পারে।

বইটি প্রতিটি ঘরে নিয়মিত পাঠের পাশাপাশি মসজিদেও নিয়মিত তালিম করার মতো। আশা করি, মসজিদের ইমামরা বিষয়টি বিবেচনায় রাখবেন।
বই পরিচিতি- ‘পাঁচ মিনিটের মাদ্রাসা’, প্রকাশনায়-দ্বীনিয়াত প্রকাশনী।

আল নূর এডুকেশন কমপ্লেক্স, মাতুয়াইল, ডেমরা, ঢাকা। যোগাযোগ- ০১৫৫৬১০০২০০. ০১৮১৯৪৭৭৮৮৬

এ ছাড়া রকমারি. কম থেকেও বইটি সংগ্রহ করা যাবে। আন নূহা ৫ মিনিট মাদ্রাসার ইউটিউবে নিয়মিত প্রতিদিনের ভিডিও ক্লাস পাওয়া যাচ্ছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ