200660

আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ: বিরতির তৃতীয় প্রচেষ্টাও ব্যর্থ

আওয়ার ইসলাম: বিতর্কিত নাগর্নো-কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে বিবদমান আর্মেনিয়া ও আজারবাইজানের তৃতীয় যুদ্ধবিরতি চুক্তিও কোনো কাজে এলো না। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় যুদ্ধবিরতিটি কার্যকর হওয়ার কিছুক্ষণ পরই উভয় পক্ষ ফের আক্রমণ চালিয়েছে।

এএফপি জানায়, আগের দুইবারের মতোই যুদ্ধ বিরতি লঙ্ঘনের জন্য একে-অপরকে দায়ী করছে। সোমবার স্থানীয় সময় সকাল ৮টায় যুদ্ধ বিরতি কার্যকর হওয়ার এক ঘণ্টার কম কময়ের মধ্যে তা লঙ্ঘনের ঘটনা ঘটে।

আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওয়াশিংটনে আলোচনার ভিত্তিতে যুদ্ধ বিরতি শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই তাদের তেরতের শহর ও এর আশপাশ এলাকায় গোলাবর্ষণ করে ‘যুদ্ধবিরতির গুরুতর লঙ্ঘন করে’ আর্মেনিয়া বাহিনী। অন্যদিকে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধক্ষেত্রের বিভিন্ন এলাকায় গোলাবর্ষণ করে যুদ্ধবিরতির ‘ব্যাপক লঙ্ঘন করেছে’ আজারবাইজান বাহিনী।

সেই সঙ্গে আর্মেনিয়ার প্রেসিডেন্ট নিকোল পাশিয়ান ফেসবুকে এক পোস্টে লিখেছেন, হামলা সত্ত্বেও তাঁর বাহিনী ‘কঠোরভাবে’ যুদ্ধবিরতি মেনে চলছে। অন্যদিকে আজারবাইজান প্রেসিডেন্টের মুখপাত্র হিকমাত হাজিয়েভ এক বিবৃতিতে বলেছেন, ‘আর্মেনিয়া বর্তমান ও আগের দুটি যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। তাদের লক্ষ্য এই অবস্থাটা ধরে রাখা। আজারবাইজান বাহিনী প্রতিরক্ষা করে যাচ্ছে।’

-এটি

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566