200450

ভারতের বাতাস ভীষণ নোংরা!: ট্রাম্প

আওয়ার ইসলাম: শেষ কয়েক বছরে ভারতের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অনেক উন্নতি হয়েছে। মোদি এবং ট্রাম্প পরস্পরকে ‘আমার বন্ধু’ বলে সম্বোধন করেছেন।

কিন্তু হঠাৎ কী হলো, ভারতের ওপর তোপ দাগিয়ে বসলেন ডোনাল্ড ট্রাম্প! বাংলাদেশ সময় আজ শুক্রবার সকালে চূড়ান্ত নির্বাচনী বিতর্কে অংশ নিয়ে ভারতের বিরুদ্ধে কঠোর মন্তব্য করলেন। বাইডেনের অভিযোগ খণ্ডাতে গিয়ে বললেন, ভারতের বাতাস ভীষণ নোংরা!

বিতর্কের এক পর্যায়ে ট্রাম্পের জলবায়ু নীতির সমালোচনা করেন জো বাইডেন। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যে প্যারিস চুক্তি হয়েছিল সেখান থেকে গত বছর যুক্তরাষ্ট্রকে বের করে নিয়েছেন ট্রাম্প। এ নিয়ে বাইডেনের অভিযোগের জবাবে ট্রাম্প বলেন, এই চুক্তির নামে হাজার হাজার ডলার নেওয়া হচ্ছিল অথচ যুক্তরাষ্ট্রের প্রতি ন্যয়সঙ্গত আচরণ করা হচ্ছিল না; তাই আমি সেখান থেকে বেরিয়ে গেছি।

ট্রাম্প আরো বলেন, ‘ভারত এবং চীনের কারখানাগুলো দূষণ ছড়ালেও এ নিয়ে আন্তর্জাতিক মহলের কোনো তৎপরতা নেই। কিন্তু পরিবেশ রক্ষার দোহাই দিয়ে বারবার চাপে ফেলা হয়েছে যুক্তরাষ্ট্রকে। এ অবস্থা চলতে দেওয়া যায় না। ভারতের অবস্থা দেখুন, দেশটির বাতাস কী নোংরা!’ শুধু এটুকু নয়, করোনা নিয়ে কথা বলতে গিয়েও ভারতকে আক্রমণ করেছেন ট্রাম্প। বলেছেন, ভারত করোনায় নিহতদের প্রকৃত সংখ্যা গোপন করেছে।

কেন ট্রাম্প হঠাৎ করে ভারতের ওপর ক্ষেপে গেলেন? উত্তর খোঁজার চেষ্টা করেছেন বিশ্লেষকরা। তারা বলছেন, আসন্ন নির্বাচনে প্রায় ২০ লাখ ভারতীয় বংশোদ্ভূত ভোটার ভোট দেবেন, যার অধিকাংশই বাইডেনের সমর্থক। তাছাড়া বাইডেনের রানিংমেট কামালা হ্যারিসও ভারতীয় বংশোদ্ভূত, যার কারণে ভারতীয়রা কোনোভাবেই ট্রাম্পকে ভোট দেবেন না। সেই ক্ষোভ থেকেই হয়তো দেশটির বিরুদ্ধে বলছেন ট্রাম্প।

-এটি

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566