বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


‘সন্ত্রাস’ তালিকা থেকে উঠে যাচ্ছে সুদানের নাম, কিন্তু কিভাবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সেই ১৯৯৩ সাল থেকে সুদানকে কালো তালিকাভুক্ত করে রেখেছে যুক্তরাষ্ট্র। অভিযোগ ছিল, সন্ত্রাসবাদে মদত দেয় আফ্রিকার এই দেশ। অবশেষে শর্ত সাপেক্ষে দেশটির ওপর থেকে সন্ত্রাসের তকমা তুলে দিতে রাজি হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইটের মাধ্যমে ট্রাম্প নিজেই এই ঘোষণা দেন। এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে সুদান।

মাঝে আল কায়েদার সঙ্গে সুদানের সম্পর্ক নিয়ে অভিযোগ উঠেছে। এমনকি দেশটির তৎকালীন প্রেসিডেন্ট ওমর আল বশীরের সঙ্গে লাদেনের যোগাযোগ ছিল বলেও নানা কথা চাউর হয়েছে। এরপর গত বছর যখন দেশটির প্রেসিডেন্টের পদ থেকে ওমর আল বশীর সরে যেতে বাধ্য হন, তখন সুদানের ব্যাপারে সুর নরম করে যুক্তরাষ্ট্র। সেই ধারাবাহিকতায় এবার কালো তালিকামুক্ত করার ঘোষণা এলো।

যে শর্তে কালো তালিকা থেকে তুলে দেওয়া হচ্ছে, তা হলো- সুদান সরকার ক্ষতিগ্রস্ত মার্কিন পরিবারগুলোকে ৩৩ কোটি ৫০ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে রাজি। উল্লেখ্য, ১৯৯৮ সালে তাঞ্জানিয়া ও কেনিয়ায় এবং ২০০০ সালে ইয়েমেনে মার্কিন দূতাবাস হামলা হয়। যুক্তরাষ্ট্র এসব হামলার জন্য সুদানকে দায়ী করেছে। এবার ট্রাম্প বলছেন, দীর্ঘদিন পর আমেরিকানরা ন্যায়বিচার পাচ্ছে। এতে সুবিধা হবে সুদানেরও।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ