বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


কাশ্মীরের হারানো মর্যাদা ফেরাতে একজোট মেহবুবা ও ফারুক আবদুল্লাহ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরাতে মেহবুবা ও ফারুক আবদুল্লাহ একজোট হয়েছেন। ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্ত করার আগে জম্ম ও কাশ্মীরের যে বিশেষ মর্যাদা ছিল তা পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে বেশ কয়েকটি রাজনৈতিক দল মিলে নতুন একটি জোট গঠন করেছে। কাশ্মীরে ক্রিয়াশীল প্রভাবশালী প্রায় সব দলই এ জোটে আছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক সংবাদ ব্রিফিংয়ে ন্যাশনাল কনফারেন্স দলের প্রধান ফারুক আবদুল্লাহ জানান, নতুন এ জোটের নাম ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন’।

বিশেষ মর্যাদা ফেরাতে জোট নেতারা দ্রুতই বিভিন্ন অংশীদারদের সঙ্গে আলোচনায় বসবেন বলেও জানিয়েছেন কাশ্মীরের সাবেক এ মুখ্যমন্ত্রী। তার সঙ্গে জোটে সদ্য কারামুক্ত মেহবুবা মুফতির দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টিও (পিডিপি) আছে। আছে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআইএম), আওয়ামী ন্যাশনাল কনফারেন্স, পিপলস কনফারেন্স ও পিপলস মুভমেন্টের মতো দলগুলোও। বৃহস্পতিবার ন্যাশনাল কনফারেন্সের প্রেসিডেন্ট ফারুক আবদুল্লাহর বাসায় দলগুলোর এক বৈঠক অনুষ্ঠিতও হয়।

বৈঠকে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, পিপলস কনফারেন্সের চেয়ারম্যান সাজ্জাদ লোন, সিপিআইএমের মোহাম্মদ ইউসুফ তারিগামি, পিপলস মুভমেন্টের জাভেদ মীর, ন্যাশনাল কনফারেন্সের ভাইস প্রেসিডেন্ট ওমর আবদুল্লাহসহ বিভিন্ন দলের জ্যেষ্ঠ নেতারা ‘গুপকার ঘোষণা’ নিয়ে আলোচনা করেন।

বৈঠক শেষে ফারুক আব্দুল্লাহ বলেছেন, “আমাদের লড়াই সাংবিধানিক লড়াই। আমরা চাই, ভারতের কেন্দ্রীয় সরকার রাজ্যের জনগণকে ২০১৯ সালের ৫ আগস্টের আগেকার অধিকারগুলো যেন ফিরিয়ে দেয়। এর আগে বুধবার ফারুক ও ওমর আবদুল্লাহ সদ্য কারামুক্ত পিডিপি নেতা মেহবুবা মুফতি বাসায় গিয়ে তার সঙ্গে দেখা করেন।

গত বছর ভারতের কেন্দ্রীয় সরকার কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করার পর অগাস্টে মেহবুবাকে গ্রেপ্তার করা হয়েছিল, ওই সময় কাশ্মীরের অসংখ্য রাজনীতিককে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের মধ্যে মুক্তি পাওয়া শেষ গুরুত্বপূর্ণ নেতা মুফতি মেহবুবা।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ