বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


যে ৬ দেশে বিমানবন্দর নেই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান: এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার সহজ মাধ্যম বিমান। একটা সময় বিমান বিরল হলেও এখন প্রায় সব দেশেরই বিমান আছে, বিমানবন্দর আছে। তবে এখনো এমন কিছু দেশ আছে যেখানে বিমানবন্দর নেই, তাদের নিজস্ব কোনো বিমান নেই। চলুন সে দেশগুলো সম্পর্কে জেনে আসি।

ভ্যাটিকেন সিটি: ইতালির রাজধানী রোম শহরের ভিতরে অবস্থিত স্বাধীন রাষ্ট্র ভ্যাটিকেন সিটি। এটি বিশ্বের সবচেয়ে ছোট দেশ। যার মোট আয়তন ১০৭ একর। ভ্যাটিকেন সিটির চারদিকে দেয়াল দিয়ে ঘেরা। তবে যে কেউ ইতালীর রাজধানীর মাধ্যমে এই ছোট্ট দেশে আসতে পারবে।

মোনাকো: ইউরোপ মহাদেশের একটি ক্ষুদ্র রাষ্ট্র। এটি আয়তনে পৃথিবীর ২য় ক্ষুদ্রতম, পৃথিবীর সর্বোচ্চ জনঘনত্ব-বহুল রাষ্ট্র। কেবল মাত্র ভ্যাটিকান সিটির আয়তন মোনাকোর চেয়ে কম। এর জনসংখ্যা আনুমানিক ৩২ হাজার। দেশটি ফ্রান্সের দক্ষিণ পূর্বে ভূমধ্যসাগরের তীরে অবস্থিত। ফরাসি ভাষা বহুল ব্যবহৃত।

পর্যটন শিল্প দেশটির প্রধান চালিকা শক্তি। এর প্রধান আকর্ষণ কাসিনো বা জুয়াখেলার আখড়াগুলি। দেশের জনগনকে কোন আয়কর দিতে হয় না। সরকারীভাবে রাজধানী না থাকলেও সবচেয়ে বিত্তশালী চতুর্থাংশ মণ্টি কার্লোকে মোনাকোর কেন্দ্র বলা হয়। জুয়াখেলার অঙ্কের যে তত্ব প্রযোয্য সেই প্রোবাবিলটি বা সম্ভাবনা তত্বের এক বিখ্যাত পদ্ধতির নাম মণ্টি কার্লো মেথড।

এ দেশেও কোনো বিমানবন্দর নেই। ফ্রান্সের ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ব্যবহার করেই তারা বিভিন্ন দেশে যাতায়াত করেন।

সান মেরিনো: বিশ্বের পঞ্চম ছোট রাষ্ট্র সান মেরিনো। এটিও ইতালীয় অঞ্চল দ্বারা বেষ্টিত। এর আয়তন ৬১ কিলোমিটার এই দেশটিতে ৩৩ হাজার জনগন বাস করে। বিমানে যাতায়াতের জন্য তাদের নয় মাইল দূরে ইতালির আন্তর্জাতিক বিমানবন্দরে যেতে হয়। ভ্যাটিকেন সিটির পামে অবস্থিত এই দেশটি।

লিচেনস্টেইন: লিশটেনস্টাইন মধ্য ইউরোপের একটি ক্ষুদ্র রাষ্ট্র। দেশটির মোট আয়তন মাত্র ১৬০ বর্গকিলোমিটার। ফাডুৎস শহর এর রাজধানী। সুইজারল্যান্ড এবং অস্ট্রিয়ার মধ্যবর্তী দেশ লিশটেনস্টাইন। এদেশের বাসিন্দারাও বিমানবন্দর থেকে বঞ্চিত। বিমান যাতায়াতের জন্য তাদের দেশটির রাজধানী থেকে ২৪ মাইল দূরে সুইজারল্যান্ডের এক বিমানবন্দরে যেতে হয়।

লিশটেনস্টাইনের কারুকার্যময় ডাকটিকেটগুলি বিশ্ববিখ্যাত। পর্যটকেরা এগুলি সংগ্রহ করতে ভালবাসেন এবং এই ডাকটিকেটই দেশটির জাতীয় আয়ের একটি গুরুত্বপূর্ণ উৎস।

অ্যান্ডোরা: অ্যান্ডোরা দক্ষিণ-পশ্চিম ইউরোপ মহাদেশের একটি ক্ষুদ্র রাষ্ট্র। দেশটি পূর্ব পিরিনীয় পর্বতমালায় ফ্রান্স ও স্পেনের মাঝে অবস্থিত। এর আয়তন ৪৬৮ বর্গকি.মি. ও জনসংখ্যা প্রায় ৮৪ হাজার। দেশটিতে প্রতি বছর এককোটি পর্যটক আসে। যারা স্পেন বা ফ্রান্স থেকে গাড়িতে করে আসে।

ফিলিস্তিন: ২০১৯ সালের ২২ আগস্ট বায়তুল মুকাদ্দাসকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করেছে OIC. দেশটির মোট আয়তন ৬,০২০ বর্গকি.মি.। মরুভূমির এই দেশটিতেও বিমানবন্দর নেই। সূত্র: ডেইলি পাকিস্তান

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ