শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বেফাকের আমেলা বৈঠকের দিকে সবার নজর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: বহুল প্রতীক্ষিত বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের আমেলা বৈঠক আগামী ৩ অক্টোবর। অনেক জল্পনা কল্পনার পর অবশেষে হচ্ছে এই আমেলা বৈঠক। যাত্রাবাড়ীর কাজলায় অবস্থিত বেফাকের কেন্দ্রীয় অফিসে অনুষ্ঠিত হবে এই বৈঠক। এর আগে কয়েকবার আমেলা বৈঠক হওয়ার কথা থাকলেও নানা বাধাবিপত্তি থাকার কারণে তা আর সম্ভব হয়ে উঠেনি।

এবারের আমেলা বৈঠকটি অনেক গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি কারণে। বিশেষত আল্লামা শাহ আহমদ শফী রহ. পরবর্তী নেতৃত্ব ঠিক হচ্ছে এবারের আমেলায়। তাই সবার নজর এখন ৩ অক্টোবরের সেই বৈঠকের দিকে। তাছাড়া আগামী আমেলায় বর্তমান মহাসচিব আল্লামা আব্দুল কুদ্দুস পদত্যাগ করবেন বলে জানা গেছে। সম্মেলনে মনোনীত হবেন বেফাকের চেয়াম্যান, মহাসচিব ও হাইয়াতুল উলইয়ার কো-চেয়ারম্যান।

কওমি শিক্ষাব্যবস্থার ব্যাপক মানোন্নয়ন, শিক্ষকদের জন্য সার্ভিস রোল তৈরি, কওমি শিক্ষা সনদের বাস্তবিক রূপরেখা তৈরি, তরুণ আলেমদের কর্মসংস্থান বৃদ্ধি, প্রতিযোগিতার মাঠে বেফাককে সর্বদায় অগ্রগামী রাখার নানাবিধ চিন্তাসহ অনেক চ্যালেঞ্জের মুখে শীর্ষ কয়েকটি পদে আসতে পারে নতুন মুখ। আমেলার বৈঠক হলেও কাউন্সিলের ফুরফুরে পরিবেশ বয়ে আনছে এই বৈঠক। তাই কওমি অঙ্গনের সর্বত্রে এখন আলোচনার বিষয় হয়ে উঠছে কে আসছেন আল্লামা আহমদ শফী পরবর্তী নেতৃত্বে। বেফাকের প্রায় ১৫ বছরের সভাপতি ছিলেন আল্লামা শাহ আহমদ শফী রহ.। এই প্রথম আল্লামা শাহ আহমদ শফী রহ. ছাড়া বসতে যাচ্ছে কোনো আমেলা বৈঠক। তাই তাঁর অনুপস্থিতি সকল আমেলা সদস্যকে শোকাহত করে তুলবে। বৈঠকে তাঁর জন্য বিশেষ দোয়া করা হবে বলে জানা গেছে।

গত ২২ সেপ্টেম্বরে বেফাক অফিসে খাস কমিটির বৈঠকে আমেলা বৈঠকের বিষয়ে সিদ্ধান্ত হয়। গত বৈঠকে আলোচনা হওয়া তিনটি বিষয় বাস্তবায়ন হতে পারে ৩ অক্টোবরের আমেলা বৈঠকে। বিষয় তিনটি হলো, শূন্য হওয়া চেয়ারম্যান পদে সভাপতি মনোনয়ন। বর্তমান মহাসচিবের পদত্যাগপত্র জমাদান ও গ্রহণ। পদত্যাগপত্র গ্রহণের পর শূন্য মহাসচিব পদে নতুন মহাসচিব মনোনয়ন। এছাড়া কওমি মাদরাসার সরকার স্বীকৃত সর্বোচ্চ ফোরাম ‘আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর গঠনতন্ত্র মোতাবেক বেফাকের সভাপতি যিনি হবেন তিনিই হবেন আল-হাইয়াতুল উলইয়ার সভাপতি। একইভাবে বেফাকের সিনিয়র সহসভাপতি যিনি হবেন তিনিই আল হাইয়াতুল উলইয়ার কো-চেয়ারম্যান হবেন। সে হিসেবে বেফাকের শূন্য পদগুলো নির্বাচনের মাধ্যমে খালি হওয়া আল হাইয়াতুল উলইয়ার পদও পূর্ণ করা হবে বলে জানা গেছে।

বেফাকের একাধিক কর্মকর্তার সাথে কথা বলে জানা গেছে, বেফাকের কেন্দ্রীয় অফিসে সকাল থেকে শুরু হবে আমেলা বৈঠক। আমেলার সদস্যসংখ্যা ১৫৭ জন। তবে এর মধ্যে অনেকেই ইন্তেকাল করেছেন। সবমিলিয়ে শতাধিক সদস্য উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

কোনোরকম বিশৃঙ্খলা ছাড়া সুন্দর ও সুষ্ঠু পরিবেশে বেফাকের আমেলা অনুষ্ঠিত হোক এবং শীর্ষ কয়েকটি পদে যোগ্য ও বিতর্কমুক্ত মুখ আসুক এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

আবদুল্লাহ তামিম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ