198415

ইমরানকে উৎখাত করতে বিরোধীদলগুলির আন্দোলনের রূপরেখা ঘোষণা

আওয়ার ইসলাম: পাকিস্তানের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে জোট গঠন করেছে দেশটির বিরোধীদলগুলি। পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট -পিডিএম নামে জোট গঠন করে সরকারের পদত্যাগের দাবি জানিয়ে আন্দোলনের রূপরেখাও ঘোষণা করেন জোটের নেতারা।

আজ সোমবার (২১ সেপ্টেম্বর) বিরোধীদলগুলোর সম্মেলনের পর ব্রিফিং-এ তথ্য জানানো হয়।

বৈঠকে পিপিপির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো, মুসলিম লিগের সভাপতি শাহবাজ শরিফ, নওয়াজ শরিফের মেয়ে ও মুসলিম লিগের সহসভাপতি মরিয়ম নওয়াজসহ বিভিন্ন দলের নেতারা উপস্থিত ছিলেন।

পাকিস্তান মুসলিম লিগের- পিএমএল-এন এর নেতা ও তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও লন্ডনে থেকে সম্মলনে ভার্চুয়ালি অংশ নেন।

আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেন জমিয়তে উলেমা-ই-ইসলামের- জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রেহমান। আগামী মাসে পাকিস্তানজুড়ে সমাবেশ, ডিসেম্বর মাসে প্রতিবাদ মিছিল এবং আগামী জানুয়ারি মাসে রাজধানী অভিমুখে লংমার্চ করার কথা জানান বিরোধীদলীয় নেতারা।

আন্দোলন কর্মসূচি চালিয়ে নিতে বিরোধীদলগুলোর সমন্বয়ে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) নামের জোট থেকে আরো ২৬ দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে ‘রাজনীতিতে কর্তৃত্ববাদী শক্তির নাক গলানো বন্ধ করা, নির্বাচনী ব্যবস্থার সংস্কার শেষে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান, নির্বাচনে সশস্ত্র বাহিনী ও গোয়েন্দা সংস্থার হস্তক্ষেপ বন্ধ, রাজনৈতিক বন্দীদের মুক্তি, সাংবাদিকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার, চীন-পাকিস্তান ইকোনমিক করিডর প্রকল্পকে গতিশীল করা’। ইমরান খানের সরকার দেশকে অস্থিতিশীল করে তুলছে বলেও অভিযোগ করেনে মাওলানা ফজলুর রহমান।

-এটি

ads