198281

পারস্য উপসাগরে মার্কিন যুদ্ধজাহাজ মোতায়েন

আওয়ার ইসলাম: সম্প্রতি ইরানের ওপর আরোপিত জাতিসংঘের একতরফা অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।

এরই মধ্যে এবার পারস্য উপসাগরে একটি বিমানবাহী যুদ্ধজাহাজ পাঠিয়েছে মার্কিন সরকার। ইউএসএস নিমিৎজ নামের যুদ্ধজাহাজটি ইতোমধ্যে পারস্য উপসাগরের পানিসীমায় প্রবেশ করেছে বলে জানিয়েছে পার্সটুডে।

আজ শনিবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, গতকাল শুক্রবার এক বিবৃতিতে মার্কিন পঞ্চম নৌবহর জানিয়েছে, যুক্তরাষ্ট্র পারস্য উপসাগরে একটি স্ট্রাইক গ্রুপ পাঠিয়েছে। যার নেতৃত্ব দিচ্ছে ইউএসএস নিমিৎজ নামের একটি মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ।

বিবৃতিতে আরো বলা হয়, পারস্য উপসাগরে পাঠানো স্ট্রাইক গ্রুপটি ওই অঞ্চলে অবস্থিত মার্কিন মিত্রদের প্রশিক্ষণ দেওয়ার কাজ করবে। এই গ্রুপে রয়েছে একটি গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ও দুটি গাইডেড মিসাইল ক্রুজার। ইউএসএস নিমিৎজ গত জুলাই মাস থেকে মার্কিন পঞ্চম নৌবহর এলাকার মধ্যে কাজ করছে। বর্তমানে তারা প্রস্তুতির শীর্ষ পর্যায়ে রয়েছে।

এর আগে পারস্য উপসাগরে ইউএসএস আব্রাহাম লিংকন নামের একটি মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন করা ছিলো। যা গত বছরের নভেম্বর মাসে পারস্য উপসাগর ছেড়ে চলে যায়। এরপর প্রায় ১০ মাস পর ফের একটি বিমানবাহী যুদ্ধজাহাজ এ অঞ্চলে মোতায়েন করলো মার্কিন সরকার।

গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরানের ওপর আরোপিত জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ কিছুদিনের মধ্যে শেষ হবে। কিন্তু মেয়াদ শেষ হলেও তা একাই বহাল রাখবে যুক্তরাষ্ট্র। যাতে দেশটির সঙ্গে অন্য কোনো দেশ অস্ত্র বাণিজ্য করতে না পারে। এ জন্য যা যা করা প্রয়োজন তার সবই করবে যুক্তরাষ্ট্র।

-এটি

ads