198290

কুয়েতের আমিরকে ট্রাম্পের বিরল সামরিক সম্মাননা

আওয়ার ইসলাম: মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখায় কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহকে বিরল সামরিক সম্মাননা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল শুক্রবার হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে শেখ সাবাহ আল-আহমাদকে ‘দ্য লিজন অব মেরিট, ডিক্রি অব চিফ কমান্ডার’ সম্মাননা দেয়া হয়। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ সংস্থা খালিজ টাইমস এই খবর দিয়েছে।

সংবাদ সংস্থাটি বলছে, যুক্তরাষ্ট্রে এই সম্মাননাটিকে খুবই মর্যাদাপূর্ণ হিসেবে দেখা হয়। ১৯৯১ সালের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পক্ষ থেকে এই প্রথম কাউকে ‘দ্য লিজন অব মেরিট, ডিক্রি অব চিফ কমান্ডার’ সম্মাননায় ভূষিত করা হয়েছে। এছাড়া সম্মাননাটি কুয়েত-যুক্তরাষ্ট্র কূটনীতিক সম্পর্কের ৬০তম বর্ষের নিদর্শন হয়ে থাকবে।

অনুষ্ঠানে কুয়েতের আমিরের প্রশংসা করে ট্রাম্প বলেন, ‘আল সাবাহ যুক্তরাষ্ট্রের অকৃত্রিম বন্ধু। তিনি ইরাক ও সিরিয়ায় জঙ্গি সংগঠন আইএসের বিরুদ্ধে যুদ্ধে আমাদের সাহায্যে করেছেন। এছাড়া ইরাকে ‘ইরাকি ফ্রিডম’ ও আফগানিস্তানে ‘অপারেশন এনডিরিং ফ্রিডম’ সফল করতে তার ভূমিকা ছিল অপরিসীম।

বর্তমানে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন কুয়েতের এই আমির। অসুস্থ থাকায় তিনি অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কারটি গ্রহণ করতে পারেননি। তার পক্ষ থেকে পুরস্কারটি গ্রহণ করেন তার ছেলে শেখ নাসের সাবাহ আল-আহমেদ আল-সাবাহ।

-এটি

ads