198154

হাটহাজারী মাদরাসার পরিস্থিতি স্বাভাবিক: কাল থেকে ক্লাস শুরু

মুহাম্মাদ ইশতিয়াক সিদ্দিকী।।
হাটহাজারী প্রতিনিধি>

চট্টগ্রামের দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় গত বুধ ও বৃহস্পতিবার টানা দুদিন ধরে চলা ছাত্র আন্দোলন গতরাত ১২ টার দিকে আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে শেষ হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানা গেছে।

রাত ১২ টার দিকে শেষবারের মতো ঘোষণায় ছাত্ররা জানায়, আমাদের সব দাবি মেনে নেয়া হয়েছে। আমাদের শান্তিপূর্ণ আন্দোলন সফল হয়েছে। এ জন্য শুরা সদস্যবৃন্দ, ছাত্র-শিক্ষক, এলাকাবাসী ও প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছি।

জানা গেছে, গতরাত আন্দোলন শেষ হলেও আজ জুমার আগ পর্যন্ত মাদরাসার শাহী গেটে প্রবেশে কড়াকড়ি ছিল। ছাত্র ব্যতীত কাউকে প্রবেশ করতে অনুমতি দেয়া হয়নি। তবে জুমার নামাজের সময় শাহী গেটের পকেট গেট খুলে সবার জন্য প্রবেশ উন্মুক্ত করা হয়।

এদিকে হাটহাজারী মাদরাসা বন্ধের ব্যাপারে সরকারি প্রজ্ঞাপন জারি হলেও কাল শনিবার থেকে নিয়মিত ক্লাস শুরু হবে ও রবিবার থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বাদ জুমা জানিয়েছেন, মাদরাসার সিনিয়র মুহাদ্দিস আল্লামা জুনায়েদ বাবুনগরী।

বিভিন্ন ছাত্রের সঙ্গে কথা বলে জানা গেছে, গত দু’দিনের শান্তিপূর্ণ আন্দোলন সফল হওয়ায় তাদের মাঝে আত্মিক প্রশান্তি বিরাজ করছে। সৃষ্ট পরিস্থিতিতে গত দু’দিন অজানা আতংক বিরাজ করলেও সেটি আজ স্বাভাবিক হয়ে গেছে। পরীক্ষার্থীরাও পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে।

দীর্ঘদিন ধরে চলে আসা পুঞ্জিভূত ক্ষোভ গতকালের শুরার আনুষ্ঠানিক সিদ্ধান্তে অনেকাংশ প্রশমিত হয়েছে বলে দেখা গেছে। ছাত্রদের পাশাপাশি এলাকাবাসীর মাঝেও খুশি ও স্বস্তি দেখা গেছে। কোন রক্তক্ষয়ী সংঘর্ষ ব্যতীত সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ আন্দোলন করায় ছাত্রদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে এলাকাবাসী।

এদিকে গতরাত ১টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে দারুল উলূম হাটহাজারীর সদরে মুহতামিম আল্লামা আহমদ শফীকে। বর্তমানে তিনি আইসিইউতে আছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত তাঁর শারীরিক অবস্থার এখনো তেমন উন্নতি হয়নি।

এমডব্লিউ/

ads