শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ইসরায়েলকে সমর্থন করায় আরব লীগ ‘ছাড়ার’ চিন্তা করছে ফিলিস্তিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের কথিত 'স্বাভাবিককরণ চুক্তির' কারণে ক্ষোভ প্রকাশের অংশ হিসেবে এবার আরব লীগের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করার চিন্তা করছে ফিলিস্তিন। বিষয়টি নিয়ে শিগগিরই প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে একটি সুপারিশ পেশ করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ ইশতায়েহ।

গতকাল সোমবার ফিলিস্তিনি মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে তিনি বলেন, আরব লীগ এখন আরব নিষ্ক্রিয়তার প্রতীক হয়ে দাঁড়িয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়, গত সপ্তাহে অনুষ্ঠিত হওয়া আরব লীগের মন্ত্রিপরিষদ বৈঠকে সংযুক্ত আরব আমিরাত-ইসরায়েলের মধ্যকার সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তির নিন্দা জানিয়ে ফিলিস্তিনের খসড়া গ্রহণ করতে ব্যর্থ হয়েছিল। তার পর থেকেই এমন চিন্তা করছে ফিলিস্তিন।

অন্যদিকে, চতুর্থ আরব দেশ হিসেবে বাহরাইনও এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তি করতে যাচ্ছে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে আনুষ্ঠানিকভাবে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান আয়োজিত হবে। সেখানে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল-লতিফ আল জায়েনি।

এ বিষয়ে মোহাম্মদ ইশতায়েহ বলেন, মঙ্গলবার আরব দেশগুলোর ইতিহাসে একটি কালো দিন এবং আরব লীগ প্রতিষ্ঠার পরাজয় হবে।

এদিকে, ফিলিস্তিন কর্তৃপক্ষ (পিএ) বাহরাইন-ইসরায়েলের এই চুক্তিকে আরব রাষ্ট্র দ্বারা ফিলিস্তিনের প্রতি আরেকটি বিশ্বাসঘাতকতা হিসেবে মনে করছে। দেশটির সামাজিক বিষয়ক মন্ত্রী আহমদ মাজদালানী বার্তা সংস্থা এএফপিকে বলেন, আগস্টে অনুষ্ঠিত হওয়া আমিরাত-ইসরায়েল চুক্তির মতোই এ চুক্তিটিও ফিলিস্তিন এবং ফিলিস্তিনি জনগণের পেছন থেকে ছুরি মারার শামিল।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ