শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ইরাক-আফগানিস্তান থেকে ৬ হাজার সেনা সরানোর ঘোষণা ট্রাম্পের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইরাক ও আফগানিস্তান থেকে মার্কিন সেনা অনেকটাই হ্রাস করা হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে ইরাক থেকে ২ হাজার এবং আফগানিস্তান থেকে ৪ হাজার সৈন্য প্রত্যাহার করা হবে। বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

আজ শুক্রবার মিডল ইস্ট মনিটরের খবরে বলা হয়, এই প্রথমবারের মতো দেশ দুটি থেকে সামরিক বাহিনী প্রত্যাহারের নির্দিষ্ট সংখ্যা উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া মধ্যপ্রাচ্যে মার্কিন নীতিমালার অনেকটাই অগ্রগতি হয়েছে উল্লেখ করে তিনি জানান, সিরিয়ার পূর্বাঞ্চলে তেলক্ষেত্রে 'তেল রক্ষায়' সৈন্য সংখ্যা আরো সীমিত করা হবে।

ট্রাম্প বলেন, খুব শিগগিরই পরিকল্পিতভাবে সৈন্য সংখ্যা কমানো হবে। এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক বাহিনীর এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছিলেন যে, শিগগিরই ইরাক ও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেবেন ডোনাল্ড ট্রাম্প।

কয়েক মাস পূর্বে বেশ কয়েকজন শীর্ষ মার্কিন জেনারেল জানিয়েছিলেন, আগামী কয়েক মাসের মধ্যে ইরাক ও আফগানিস্তান থেকে প্রায় এক তৃতীয়াংশ মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এমনকি ট্রাম্প ইরাকি প্রেসিডেন্ট মোস্তফা আল-কাদিমিকে বলেছিলেন যে, আগামী তিন বছরের মধ্যে মার্কিন নেতৃত্বাধীন সামরিক বাহিনী তার দেশ ছেড়ে চলে যাবে।

ইরাক আক্রমণ ও বিদ্রোহ দমনের অবসানের পর দেশটি থেকে মার্কিন নেতৃত্বাধীন সেনাবাহিনীর সংখ্যা সীমাবদ্ধ করা হয়েছিল এবং ধীরে ধীরে তাদের প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করে ওয়াশিংটন। কিন্তু ২০১৪ সালে সন্ত্রাসবাদী গোষ্ঠী দায়েশ আবির্ভূত হয়ে ইরাক ও সিরিয়ার বিশাল অঞ্চল দখল করেছিল। সে সময় কুখ্যাত সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য আরো প্রায় ৫ হাজার ২০০ অতিরিক্ত সৈন্যকে ইরাকে মোতায়েন করে মার্কিন প্রশাসন।

দায়েশের আঞ্চলিক পরাজয়ের পর ট্রাম্প ঘোষণা করেছিলেন যে, ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। ২০২০ সালের শুরুতে প্রত্যাহারের এই প্রক্রিয়া শুরু করা হবে। এমনকি জানুয়ারিতে মার্কিন বিমান হামলায় ইরানের সামরিক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর তাদের সেনা প্রত্যাহারের বিষয়ে পার্লামেন্টে ভোট দিয়েছিলেন ইরাকি সাংসদরা।

-এটি


সম্পর্কিত খবর