বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


তুরস্কের সম্প্রসারণনীতির তীব্র সমালোচনা ফরাসী রাষ্ট্রপতির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: তুরস্ক ও ইউরোপ, বিশেষত ফ্রান্সের মধ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে। এদিকে, ফরাসী রাষ্ট্রপতি ইমমানুয়েল ম্যাক্রন তুরস্কের রজব তাইয়েব এরদোগান এবং তার সম্প্রসারণবাদী নীতির তীব্র সমালোচনা করেছেন।

বৃহস্পতিবার ফরাসী ম্যাগাজিন ‘প্যারিস ম্যাচ’ এ প্রকাশিত একটি সাক্ষাৎকারে ম্যাক্রন বলেছেন যে ‘তুর্কি একটি সম্প্রসারণবাদী নীতি গ্রহণ করেছে যা ইউরোপীয় স্বার্থের সাথে সঙ্গতিপূর্ণ নয় এবং এটি ইউরোপকে অস্থিতিশীল করছে।’

ফরাসী রাষ্ট্রপতি আরও বলেন, ‘ইউরোপকে অবশ্যই এই বিষয়গুলোর মোকাবিলা করতে হবে এবং তার দায়িত্ব পালন করতে হবে। আমি আগ্রাসনকে সমর্থন করি না তবে একটি সমান্তরাল প্রতিক্রিয়া প্রয়োজন। আমি দুর্বল কূটনীতিতে বিশ্বাস করি না। আমরা ইতোমধ্যে ইঙ্গিত দিয়েছি যে ইউরোপের চেতনা একীভূত থাকা।

ইমানুয়েল ম্যাক্রন এবং জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের মধ্যে বৈঠকের ঠিক কয়েক ঘন্টা আগে এই সাক্ষাৎকারটি এসেছে গণমাধ্যমে। বৈঠকটি দক্ষিণ-পূর্ব ফ্রান্সের ব্রেজেনসেনের ভবনে অনুষ্ঠিত হয়।

ফরাসী রাষ্ট্রপতির বক্তব্য এমন সময়ে এসেছে যখন সাম্প্রতিক সময়ে তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সম্পর্কের উৎসাহ বেড়েছে। এদিকে, তুরস্ক পূর্ব ভূমধ্যসাগরে বিস্তৃত আঞ্চলিক শক্তি হিসাবে তার অবস্থানের প্রতি জোর দিচ্ছে।

সূত্র: আল-আরবিয়া ডটনেট থেকে অনুবাদ

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ